শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আলোয় রাঙানো তাইজুলের অভিষেক

টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম বলেই উইকেট

ইমরান মাহমুদ, মিরপুর থেকে | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:২৪ পিএম

৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ২৫টি টেস্ট। মাত্র ৬টি ওয়ানডে খেললেও অভিষেকেই করেছিলেন হ্যাটট্রিক। এরপর বগুদিন কেটে গেলেও টি-টোয়েন্টিতে অনেকটা ব্রাত্যই হয়ে ছিলেন এই টেস্ট স্পেশালিস্ট তকমা পাওয়া বাঁ হাতি স্পিনার। অবশেষে এল সেই মহেন্দ্রক্ষণ, ক্ষুদ্র ফরমেটের অভিষেকটিও রাঙালেন অভিনব এক কীর্তি দিয়ে।

ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট! টি-টোয়েন্টিতে নিজের প্রথম বলেই উইকেট নেওয়ার কীর্তি আগে ছিল না বাংলাদেশের আর কারও। শুক্রবার থেকে শুরু হওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই এই স্বাদ পেলেন তাইজুল। নিজের প্রথম বলেই ফিরিয়ে দেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলরকে।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ে নামা বাংলাদেশের হয়ে ম্যাচের দ্বিতীয় ওভারেই আক্রমণে আসেন তাইজুল। উইকেট প্রাপ্তিতে অবশ্য ব্যাটসম্যানের অবদানই বেশি। তাইজুল ডেলিভারি করেছিলেন অফ-মিডল স্টাম্পে একটু ঝুলিয়ে। নতুন বোলারকে প্রথম বলেই স্লগ করতে গেলেন অভিজ্ঞ টেইলর। বল উঠল কেবল ওপরেই। শর্ট থার্ডম্যানে সহজ ক্যাচ নেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশের হয়ে টেস্টে ক্যারিয়ারের প্রথম বলে উইকেট নেওয়ার কীর্তি নেই কারও। তবে ওয়ানডেতে প্রথম বলে উইকেট নিয়েছেন মোসাদ্দেক হোসেন। তাইজুল টি-টোয়েন্টিতে বাংলাদেশের প্রথম হলেও প্রথম বলে উইকেট বিশ্ব ক্রিকেটে খুব বিরল নয়। তাইজুলের আগে ১৫ জন বোলার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেখিয়েছেন এই কৃতিত্ব।

প্রথম বোলার হিসেবে এই কীর্তিতে রেকর্ড বইয়ে নাম তুলেছিলেন মাইকেল ক্যাসপ্রোভিচ। কেবল প্রথম বলেই নয়, ইতিহাসের প্রথম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ান এই পেসার উইকেট নিয়েছিলেন প্রথম দুই বলেই! আউট করেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম ও স্টিভেন ফ্লেমিংকে।

ক্যাসপ্রোভিচকে স্পর্শ করেন পরে লকি ফার্গুসন। ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের এই ফাস্ট বোলার প্রথম দুই বলেই আউট করেছিলেন সাব্বির রহমান ও সৌম্য সরকারকে।

একটুর জন্য ক্যাসপ্রোভিচ ও ফার্গুসনের পাশে নাম লেখাতে পারেননি পাপুয়া নিউ গিনির উইলি গাভেরা। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৫ সালে উইকেট নিয়েছিলেন তিনি নিজের প্রথম ও তৃতীয় বলে।

তালিকায় আছে এমন একটি নাম, যেটি বিস্ময় জাগাতে বাধ্য। বিরাট কোহলিও উইকেট নিয়েছিলেন প্রথম বলেই! টেকনিক্যালি যদিও তার উইকেটটি ছিল আসলে বল হওয়ার আগেই। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে কেভিন পিটারসেন স্টাম্পড হয়েছিলেন কোহলির ওয়াইড বলে!

এছাড়াও টি-টোয়েন্টিতে নিজের প্রথম বলে উইকেট নিয়েছেন ভারতের অজিত আগারকার ও প্রজ্ঞান ওঝা, দক্ষিণ আফ্রিকার আলফান্সো থমাস ও ররি ক্লেইনভেল্ট, অস্ট্রেলিয়ার শট টেইট, ইংল্যান্ডের জো ডেনলি, হংহংয়ের নাদিম আহমেদ, নেপালের পরশ খড়কা, পাকিস্তানের আমির ইয়ামিন, ওমানের অজয় লালচেতা ও শ্রীলঙ্কার লাকশান সান্দাকান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন