শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভারতে পাচার হচ্ছে ইলিশ

কলারোয়া (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

কলারোয়া ও সংলগ্ন সীমান্ত পথে গভীর রাতে শত শত মণ ইলিশ মাছ ভারতে পাচার হয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট সুত্র জানায়, ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা শহরের ধনাঢ্য ও বনেদী পরিবারের কাছে বাংলাদেশের পদ্মা নদীর ইলিশের বিশেষ সমাদর রয়েছে। বছরে একবার হলেও তারা মৌসুম এলে পরিবার পরিজন ও আত্মীয়স্বজন নিয়ে অনেকটা উৎসব আকারে ইলিশ খায়।

কলকাতা শহরের মত বিশেষ কদর না হলেও পশ্চিমবঙ্গের গ্রামগঞ্জে বাংলাদেশের সুস্বাদু ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। এক কেজি ওজনের ইলিশ সীমান্তের ওপারে ১হাজার ৮শ’ টাকা, ৭/৮গ্রাম সাইজের ইলিশ সীমান্তের ওপারে ১হাজার ৩শ’ টাকা, ৫শ’ গ্রাম সাইজের ইলিশ ১হাজার টাকায় বিক্রি হচ্ছে। চোরাচালানীরা তাই সুযোগ বুঝে সীমান্ত পথে ইলিশ পাচারে লিপ্ত হয়েছে। ফলে ভাদ্র মাসের প্রথম সপ্তাহে স্থানীয় বাজারে ৩শ’ গ্রাম ওজনের ইলিশের কেজি আড়াই থেকে ৩শ’ টাকা, ৪শ’ গাম ওজনের ইলিশ সাড়ে ৩শ’ টাকা, ৫শ’ গ্রাম ওজনের ইলিশ সাড়ে ৪শ’ টাকায় নেমে আসে। এতে কলারোয়া সংলগ্ন শার্শা ও সাতক্ষীরা সদর উপজেলার গ্রামের মোড়ে মোড়ে ইলিশের ছড়াছড়ি দেখা যায়। ফলে সাধারণ মানুষ ইলিশ মাছ কিনে খেতে শুরু করে।

কিন্তু ভারতে পাচারের কারণে বর্তমান এই অঞ্চলে ইলিশের দুস্প্রাপ্যতা দেখা দিয়েছে। বাগআঁচড়া বাজার, কলারোয়া বাজার, ঝাউডাঙ্গা বাজার, সাতক্ষীরা বাজারসহ সীমান্তের হাট বাজারের অসাধু ব্যবসায়ীরা স্থানীয় মাছ ক্রেতাদের কাছে বেশি দাম বলে ইলিশ অবিক্রিত রাখে। রাত হলে এই অবিক্রিত ইলিশ চোরাচালানীদের হাতে তুলে দিয়ে বিপুল মুনাফা অর্জন করছে বলে সুত্র জানায়।

সুত্র মতে, কলারায়ার চান্দুড়িয়া, গোয়ালপাড়া, হিজলদী, বড়ালী, দক্ষিণ ভাদিয়ালী, সাতক্ষীরা সদরের তলুইগাছা, কুশখালী, শার্শার রুদ্রপুর, গোগা সীমান্ত পথে গভীর রাতে ইলিশ মাছ পাচার হয়ে যাচ্ছে। সীমান্ত এলাকার বহু মানুষ ইলিশ কিনে নিয়ে ওপারের আত্মীয়স্বজন ও বন্ধুর বাড়ি পাঠাচ্ছে বলেও সূত্র জানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন