শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেখ হাসিনার ভারত সফরে আলোচনায় থাকবে এনআরসি

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

আগামী ৩ থেকে ৬ অক্টোবর ভারত সফর করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে তার। ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এই সফরের গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে আসামের জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ পড়াদের নিয়ে ঢাকার উদ্বেগ।

বর্তমান মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে এবারেই প্রথম বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৮ সালের ডিসেম্বরে নির্বাচনে ভ‚মিধ্বস জয় নিয়ে টানা তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা। আর গত জুনে নিজের দ্বিতীয় মেয়াদ শুরু করেছেন মোদি। দুই নেতার অধীনে ভারত-বাংলাদেশ সম্পর্ক আরো জোরালো হয়েছে। যৌথভাবে বেশ কিছু প্রকল্প উদ্বোধন করেছেন দুই নেতা। বিশেষ করে দুই দেশের সংযোগস্থাপনে নানা প্রকল্প চালু হয়েছে তাদের মেয়াদে।

দিল্লি সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক ছাড়াও ৪ অক্টোবর বিশ্ব অর্থনৈতিক ফোরামের ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা

সফর সংশ্লিষ্টদের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বাংলাদেশ আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের ফেরত পাঠানো নিয়ে তাদের উদ্বেগ তুলে ধরবে বলে আশা করা হচ্ছে। আসামের রাজনীতিবিদদের প্রকাশ্য মন্তব্যের কারণেই এই উদ্বেগ তৈরি হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, ভারত বাংলাদেশকে বোঝাবে যে, ভারতে অবৈধভাবে বসবাসরত তাদের নাগরিকদের ফেরত নিতে হবে।

তবে গত আগস্টে নিজের প্রথম ঢাকা সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বাংলাদেশের পরররাষ্ট্রমন্ত্রীকে জানান, আসামের অবৈধ অভিবাসী চিহ্নিত করা ভারতের অভ্যন্তরীণ বিষয়। গত বৃহস্পতিবার জয়শঙ্কর বলেন, আসামের নাগরিক তালিকা থেকে বাদ ১৯ লাখ মানুষের ভাগ্য নির্ধারণী প্রক্রিয়া দীর্ঘমেয়াদি হবে বলে আশা করা হচ্ছে। বাদ পড়া ব্যক্তিদের ফরেনার্স ট্রাইব্যুনাল এবং উচ্চ আদালতে আপিলের অধিকার আছে।

নাগরিক তালিকা ছাড়াও এই সফরে মিয়ানমারের লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী ফেরাতে ভারতের সমর্থন চাইবে বাংলাদেশ। এছাড়া ভারতের অর্থায়নে চলমান উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি বাস্তবায়ন পর্যালোচনা এবং নদীর পানি বন্টন নিয়ে আলোচনা হবে। দুই দেশই সন্ত্রাসবিরোধী সহযোগিতা জোরালো করবে বলেও জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মুরাদুল ইসলাম ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৪ এএম says : 0
বাংলাদেশের ভাগ্য-আকাশে কালো মেঘ জমেছে। আসামের ১৯লক্ষ, পশ্চিম-বঙ্গের ২কোটি আর অনান্য মিলে প্রিয়া সাহার ৩ কোটি ৭০লক্ষ হয়ে যাবে। এই সফরে যদি ওদের আশ্রয় দেওয়ার চুক্তি হয়ে যায়.... তিনি হাসি মুখে ..বিনয়ী ভাব দেখিয়ে চলে আসবেন। আরো একটি কস্মীর বা ফিলিস্তিন হবে কিনা জানি, আল্লাহ হেফাজত করুন
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫৭ এএম says : 0
মাননীয় প্রধান মন্ত্রী বিশ্বের প্রভাবশালী নেতাদের একজন দক্ষিণ এশিয়ার লৌহমানবী সারাবিশ্বের গনতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার আন্দোলনের জাতির পিতার গৌরবময় কন্যা। বাংলাদেশের ইতিহাসের উন্নয়ন অগ্রগতি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার কান্ডারী তাহার বিশাল ব্যক্তিত্ব দক্ষ কুটনৈতিক রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে এনআরসি সমাদান করবেন গুরুত্বপূর্ণ ব্যক্তি বর্ষিয়ান কুটনৈতিক প্রজ্ঞা রাজনৈতিক কৌশল দায়িত্বশীল আলাপ আলোচনা একমাত্র সমাধানের পথ। এই ব্যাপারে নারী পুরুষ আটার কোটি জাতি ধর্ম নিবিশেষে মাননীয় প্রধান মন্ত্রীর সাথেই আছেন। থাকবে।
Total Reply(0)
Md Harun al Rashid ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩:০৬ পিএম says : 0
আমাদের প্রধানমন্ত্রী সারা জীবন মানবতার পক্ষে কাজ করেছেন।সে জন্য হয়তো NRC নিয়ে আলোচনা করতে তাঁর কোন দ্বিধা থাকবেনা। কিন্তু গেল কয় দিন আগে ভারতের বিজ্ঞ বিদেশ মন্ত্রী আমাদের আস্বস্ত করলেন যে NRC তাঁদের আভ্যন্তরীন বিষয়। প্রতিবেশি দেশের সাথে বিষয়টি নিয়ে আলোচনা হলে আর আভ্যন্তরীন থাকলো কই। আশাকরি আমাদের প্রধানমন্ত্রী বিষয়টি দক্ষতার সাথে মোকাবিলা করবেন। আমরা শংন্কাহীন থাকলাম।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন