ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে ত্রাণ সরবরাহের অনুমতি চায় ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৮ পিএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ত্রাণ সরবরাহের অনুমতির জন্য ভারত ও পাকিস্তানকে আলাদাভাবে চিঠি দিয়েছে তেহরান।
ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান আলী আসগার পেইভান্দি জানিয়েছেন, কাশ্মীরের ক্ষতিগ্রস্ত বেসামরিক মানুষের কাছে ত্রাণ পৌঁছে দিতে ইরান প্রস্তুত রয়েছে। এ বিষয়ে পাকিস্তানের রেডক্রিসেন্ট সোসাইটি এবং ভারতের রেড ক্রসের কাছে আলাদা চিঠি পাঠানো হয়েছে।
স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, উভয় দেশের কাছে লেখা চিঠিতে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান আরও বলেছেন, কাশ্মীরের চলমান সংকট এবং সেখানকার বেসামরিক মানুষের সর্বশেষ অবস্থার বিষয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। এ অবস্থায় আন্তর্জাতিক ত্রাণ মিশনের একটি সদস্য হিসেবে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি কাশ্মীরিদের মাঝে ত্রাণ বিতরণ করতে প্রতিশ্রæততিবদ্ধ।
উল্লেখ্য, ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও।
আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয় সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাকে। ফলে সেখানে অমানবিক পরিস্থিতি বিরাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন