বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গণতান্ত্রিক সমাজে তথ্য অধিকার সহজলভ্য করা দরকার- সাতক্ষীরায় ড্যানিশ নাগরিক এসবেন ও লাস

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা জেলা সংবাদদাতা : সাতক্ষীরা সফররত দুই ড্যানিশ নাগরিক এসবেন ও লার্স বলেন, তথ্য অধিকার আইন প্রয়োগের মাধ্যমে নাগরিক অধিকার সুরক্ষা, স্বচ্ছতা , দুর্নীতিরোধ এবং জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব। তারা আরো বলেন, গণতান্ত্রিক সমাজে তথ্য অধিকার সহজলভ্য করা দরকার। এতে মানুষ প্রকৃত সেবা পেতে পারেন। 

‘গণমাধ্যমকর্মীদের পেশাগত কাজে আমরা সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত’ বলে জানান, সাতক্ষীরা সফররত আইএমএস (আন্তর্জাতিক মিডিয়া সাপোর্ট) প্রতিনিধি ডেনমার্ক নাগরিক এসবেন কুইডেনস ও লার্স হেবার্গ।
তারা বলেন, দেশের বিভিন্ন জেলায় সাংবাদিকরা কি ধরনের চ্যালেঞ্জের মোকাবেলা করছেন তা তারা জানবার চেষ্টা করছেন। এ প্রসঙ্গে তারা গত ১৮ মাসে বাংলাদেশে ১০ থেকে ১২ জন মুক্তমনা লেখক হত্যার বিষয়টি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া যুদ্ধাপরাধী জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদীর বিচার পরবর্তী সাতক্ষীরায় ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে ব্যাপক সহিংসতার বিষয়ে কথা বলেন। এ সময় অনেকে নিহত হয়েছেন এবং তাদের বাড়িঘর সহায় সম্পদ ধ্বংস হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেন তারা। সাতক্ষীরার সংবাদকর্মীরা এ থেকে বাদ পড়েননি বলেও মত বিনিময় সভায় উঠে আসে।
তথ্য অধিকার নিয়ে কর্মরত আর্টিকেল ১৯ এর প্রতিনিধিদের সাথে জেলায় কর্মরত সাংবাদিকদের এক মত বিনিময় সভায় তারা এসব কথা বলেন। এ সময় প্রতিষ্ঠানটির দক্ষিণ এশীয় প্রতিনিধি তাহমিনা রহমান ও সাংবাদিক প্রতিনিধি লরেন্স গোমেজ , বে-সরকারি সংস্থা স্বদেশ পরিচালক মাধব দত্ত এবং বরিশাল , চুয়াডাঙ্গা , ভোলা ও খুলনার কয়েকজন সাংবাদিক উপস্থিত ছিলেন ।
কোপেনহেগেন ভিত্তিক মিডিয়া সংগঠন আইএমএস প্রতিনিধিরা সোমবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে এই মত বিনিময় সভার আহবান করেন । এতে বক্তব্য রাখেন, সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান । সাংবাদিকরা তাদের অবস্থান তুলে ধরেন । মফঃস্বল সাংবাদিকতায় যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় তাও তুলে ধরা হয় এই সভায়।
তারা জানতে চান বাংলাদেশে বাক স্বাধীনতা আছে কিনা সে বিষয় সম্পর্কে। কর্মরত সাংবাদিকরা তথ্য অধিকার আইনে সহজগম্যতা লাভ করছেন কিনা সে বিষয়টি নিয়ে কথা বলেন তারা। এছাড়া তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় সাতক্ষীরায় কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে কিনা, হয়ে থাকলে তার অবস্থা সম্পর্কেও প্রশ্ন করেন দুই বিদেশী। এ প্রসঙ্গে আরো উঠে আসে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যা সম্পর্কে এবং আইন প্রয়োগে মানবাধিকার লংঘিত হচ্ছে কিনা । তারা প্রশ্ন রাখেন, এসব বিষয় নিয়ে সংবাদকর্মীদের লেখালেখিতে বাধা কোথায় ? এসব নিয়ে লিখে কোনো সংবাদকর্মী আইনের কাঠগড়ায় দাঁড়িয়েছেন কিনা সে নিয়েও প্রশ্ন করেন তারা ।
এর আগে দুই ড্যানিশ মিডিয়া প্রতিনিধি সাতক্ষীরা শহরের বাটকেখালিতে এফজিডি কর্মসূচীতে অংশগ্রহণ করেন। সেখানে সাধারণ নাগরিকদের সাথে বৈঠক করেন এবং তারা যথাযথ নাগরিক সুযোগ সুবিধা কি পাচ্ছেন কিনা পাচ্ছেন তা নিয়ে আলোচনা করেন। বিকালে এ মিডিয়া প্রতিনিধি দলটি কালিগঞ্জের নলতায় কমিউনিটি রেডিওর সাথে এক মতবিনিময় সভায় যোগ দেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন