ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাজ্য আমাদের নাগরিকদের রক্ষা করুক : হংকংয়ের বিক্ষোভকারীদের আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৪ পিএম

প্রাক্তন শাসক ব্রিটেনকে হংকংয়ের রাজনৈতিক সংকট নিরসনে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। রোববার তারা ব্রিটেনের জাতীয় পতাকা ইউনিয়ন জ্যাক উড়িয়েছেন এবং রাজকীয় জাতীয় সঙ্গীত ‘ঈশ্বর রানিকে রক্ষা করুন’ গেয়েছেন।
গত জুন থেকে প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন গণতন্ত্রপন্থিরা। সম্প্রতি হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিলটি বাতিল ঘোষণা করেছেন। তবে স্বায়ত্বশাসনের প্রতিশ্রুতি সত্ত্বেও হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে চীনের হস্তক্ষেপের প্রতিবাদ এবং গণতান্ত্রিক সংস্কারের দাবিতে বিক্ষোভ করে যাচ্ছেন গণতন্ত্রপন্থিরা।
১৯৮৪ সালে সাক্ষরিত সিনো-ব্রিটিশ যৌথ ঘোষণায় বলা হয়েছিল, ১৯৯৭ সালে হংকংয়ে চীনের কাছে হস্তান্তর করা হবে এবং এতে ‘এক দেশ দুই ব্যবস্থা’ নীতি কার্যকর থাকবে। এই নীতির আওতায় চীনের জনগণ যে স্বাধীনতা পাবে না তা হংকংবাসীকে ভোগ করার সুযোগ দেওয়া হয়েছে।
রোববার বিক্ষোভকারীদের অনেকের হাতে ‘সিনো-ব্রিটিশ যৌথ ঘোষণা অকার্যকর’, ‘হংকংকে রক্ষা কর’ ¯েøাগান লেখা ছিল। বিক্ষোভকারীরা ‘এক দেশ দুই ব্যবস্থা মৃত’, ‘হংকংকে স্বাধীন কর’ ইত্যাদি ¯েøাগান দেয়। এসময় অনেকের হাতে ব্রিটেনের পতাকা ছিল।
জ্যাকি টিসাং নামে ২৫ বছরের এক বিক্ষোভকারী রয়টার্সকে বলেছেন, ‘যুক্তরাজ্য যাতে আমাদের নাগরিকদের রক্ষা করে সেই দাবি জানাতে আমি এখানে এসেছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন