মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৯ পিএম

অ্যাশেজ সিরিজ দিয়ে ঢাকে কাঠি পড়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের। অ্যাশেজ শেষ। মাঝে খেলা হয়েছে আরও দু’টি টেস্ট সিরিজ।

ভারত ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে দুটি টেস্টের সিরিজ খেলে এসেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে। নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা খেলেছে দু’টি টেস্ট সিরিজ। অর্থাৎ ৬টি দল ইতোমধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করে দিয়েছে।

৯ দলের চ্যাম্পিয়নশিপ এখনও মাঠে নামতে বাকি দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও পাকিস্তানের। বাংলাদেশে আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট খেললেও সেটি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত ছিল না। দক্ষিণ আফ্রিকা তাদের অভিযান শুরু করতে চলেছে চলতি ভারত সফরেই।
৬টি দলের প্রথম রাউন্ডের খেলা শেষ হওয়ার পর টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে এক ঝলক চোখ বুলিয়ে নেওয়া যাক…

# আইসিসি’র নির্ধারিত পয়েন্ট সিস্টেম অনুযায়ী নূন্যতম ২ ম্যাচের সিরিজে প্রতি টেস্টে জয়ের জন্য সংশ্লিষ্ট দল ৬০ পয়েন্ট করে ঘরে তুলবে। সেই নিরিখে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি টেস্টে জয় তুলে নেওয়ায় ভারতের সংগ্রহে রয়েছে ১২০ পয়েন্ট। তারাই আপাতত লিগ টেবিলের শীর্ষে রয়েছে।

# শ্রীলঙ্কা সফরে নিউজিল্যান্ড একটি টেস্ট জেতে এবং একটি টেস্ট হারে। অর্থাৎ ২টি টেস্টের সিরিজ ১-১ ড্র হয়ে৷ এক্ষেত্রে দু’দলের ঝুলিতেই রয়েছে ৬০ পয়েন্ট করে। তবে নিউজিল্যান্ড এক্ষেত্রে উইকেট প্রতি রান সংগ্রহ ও উইকেট প্রতি রান খরচের অনুপাতে শ্রীলঙ্কার থেকে এগিয়ে থাকায় তারা লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। শ্রীলঙ্কা রয়েছে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে।

# ৫ টেস্টের অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া ২টি টেস্ট জিতেছে। ইংল্যান্ড জিতেছে ২টি ম্যাচ। ১টি টেস্ট ড্র হয়েছে। পাঁচ ম্যাচের সিরিজে প্রতি ম্যাচে জয়ের জন্য ২৪ পয়েন্ট পাওয়া যায়। ড্র হলে মেলে ৮। সেই নিরিখে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দু’দলের খাতাতেই রয়েছে ৫৬ পয়েন্ট করে। তবে নিউজিল্যান্ডের মতো অস্ট্রলিয়াও রান পার উইকেট রেটিওয় ইংল্যান্ডের থেকে এগিয়ে থাকায় অজিরা রয়েছে টেবিলের চতুর্থ স্থানে। ইংল্যান্ড রয়েছে পাঁচে।

# ভারতের বিরুদ্ধে ২টি টেস্টেই পরাজিত হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট এখনও শূন্য। তারা আপাতত লিগ টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন