শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভিকারুননিসার প্রিন্সিপালের যোগদানে হাইকোর্টের নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ হিসেবে নিয়োগ পাওয়া ফওজিয়া রেজওয়ানের যোগদানে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে প্রাথমিক শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ নিষেধাজ্ঞা জারি করেন। আজ মঙ্গলবার রিটের ওপর আরো শুনানির পর পরবর্তী আদেশ দেয়া হবে। ফওজিয়া রেজওয়ানের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করেন সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। শুনানিতে ইউনুছ আলী আকন্দ বলেন, অধ্যক্ষ নিয়োগের এখতিয়ার প্রতিষ্ঠানের গভর্নিং বডি। কিন্তু কোন কর্তৃত্ব বলে সরকার মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতরের কর্মকর্তাকে ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিলো?
জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, আবেদনটি নট টুডে রাখা হোক। আমরা আইন দেখে উত্তর দেবো।
জবাবে ইউনুস আলী বলেন, মঙ্গলবার অধ্যক্ষের যোগদান করার কথা। এজন্য যোগদান স্থগিত করতে হবে। তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, বিষয়টি আমরা দেখব। আদালত বলেন, আজ মঙ্গলবার এটি আদেশের জন্য থাকবে। অধ্যক্ষ অন্তত মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত যেন যোগদান করতে না পারেন সে বিষয়টি ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিশ্চিত করবেন।
গত ১৫ সেপ্টেম্বর ঢাকার সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনরত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়া রেজওয়ানকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় সরকার। পরে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ স্থগিত চেয়ে গতকাল সকালে রিট করেন ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।
রিটে বলা হয়, ১৯৭৯ সালের রেগুলেশন ২(এ)(ই), ৩(১) (২) অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির এবং ২০০৯ সালের রেগুলেশন ৪১ (২)(খ)(৪) অনুযায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। কিন্তু সরকার অবৈধ ক্ষমতা ব্যবহার করে মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ পদে নিয়োগ দেয়।
উল্লেখ্য, ২০১৮ সালে রাজধানীর বেইলি রোডের এই শিক্ষাপ্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে ভিকারুননিসার তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেয়া হয়। এরপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। গত এপ্রিলে প্রধান শিক্ষক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হলেও অনিয়মের অভিযোগ ওঠায় তা বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন