ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইমরান-মোদির সঙ্গে সাক্ষাত করবেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৭ পিএম

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে খুব শিগগিরই সাক্ষাত করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার মতে, এ দুটি দেশের মধ্যকার উত্তেজনা কিছুটা প্রশমিত হয়েছে। আগামী রোববার যুক্তরাষ্ট্রের হিউজটনে ‘হাউডি মোদি!’ ইভেন্টে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিদের এই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন ট্রাম্প। সেখানেই মোদির সঙ্গে তার সাক্ষাত হবে। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের সঙ্গে কোথায়, কখন সাক্ষাত হবে তা জানা যায়নি। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।

কাশ্মীরের নাম উল্লেখ না করে হোয়াইট হাউজে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাত করবো। আমি সাক্ষাত করবো ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীদের সঙ্গে। সেখানে অনেকটাই অগ্রগতি হয়েছে। তবে ট্রাম্পের যে শিডিউল তাতে মনে হচ্ছে এ মাসের শেষের দিকে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ইমরান খানের সঙ্গে তার সাক্ষাত হতে পারে। ‘হাউডি মোদি!’ ইভেন্টে আয়োজকরা ৫০ হাজারের বেশি ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিকে জড়ো করার টার্গেট নিয়েছে। সেই অনুষ্ঠানে যোগ দেয়ার পর ট্রাম্প যাবেন ওহাইওতে। এরপরই নিউইয়র্কে ফেরার কথা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য।

কাশ্মীর ইস্যুতে ৫ই আগস্ট থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা নতুন করে বৃদ্ধি পেয়েছে। তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমন করেছে পাকিস্তান। ইসলামাবাদ থেকে বহিষ্কার করেছে ভারতের হাই কমিশনার বিজয় বিসারিয়াকে। ওদিকে ভারতের বিভিন্ন রাজনৈতিক নেতা পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরকে দখলে নেয়ার হুমকি দিচ্ছেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, আজাদ কাশ্মীরকে ভারতের হাতে তুলে না দিলে পাকিস্তান ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন