ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের প্রধান বিচারপতির কাশ্মীরের পরিস্থিতি দেখতে যাওয়ার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৫:২০ পিএম | আপডেট : ৫:৫৮ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০১৯

ভারত অধিকৃত কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর মুক্তির প্রশ্নে ভারতের কেন্দ্রীয় সরকার এবং স্থানীয় প্রশাসনকে নোটিশ পাঠিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। পাশাপাশি নিজে কাশ্মিরে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। জাতীয় স্বার্থ অক্ষুণœ রেখে উপত্যকাকে অবিলম্বে স্বাভাবিক করে তোলারও আদেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।
রাজ্যসভার আইনপ্রণেতা এমডিএমকে এর সাধারণ সম্পাদক ভাইকো ফারুক আবদুল্লাহর মুক্তি দাবিতে যে পিটিশন দাখিল করেছেন, এ দিন তার শুনানি হয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে। অপর দুই বিচারপতি ছিলেন এসএ বোবদে ও এসএ নাজির। শুনানিতে আদালত জানতে চান, ফারুক আবদুল্লাহকে আটক করে হেফাজতে রাখা হয়েছে কি না।
ভাইকোর আইনজীবী জানান, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই বলেছিলেন যে ফারুক আবদুল্লাহকে আটক করা হয়নি। কিন্তু তিনি এখন কোথায় তা আমরা জানি না।’ তিনি অভিযোগ করেন, আবদুল্লাহকে চেন্নাইয়ে আয়োজিত একটি সেমিনারে অংশ নেয়ারও অনুমতি দেয়া হচ্ছে না।
সুপ্রিম কোর্টকে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, কাশ্মিরে দূরদর্শনের মতো টিভি চ্যানেল, এফএম চলছে। রেস্ট্রিকটেড এলাকায় যাওয়ার জন্য সাংবাদিকদের পাস দেয়া হচ্ছে। সরকার সব রকমভাবে সাহায্য করছে। কাশ্মিরের সব খবরের কাগজ চলছে। ৮৮ শতাংশ থানার অন্তর্গত এলাকাগুলো থেকে কড়াকড়ি তুলে নেয়া হয়েছে।
সব শুনে সুপ্রিম কোর্ট অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপালকে বলে, জাতীয় নিরাপত্তা অটুট রেখে উপত্যকাকে স্বাভাবিক করতে সচেষ্ট হোক কেন্দ্রীয় সরকার ও স্থানীয় প্রশাসন। প্রধান বিচারপতি বলেন, ‘মানুষ যদি হাইকোর্টে যেতে না পারে তা খুব গুরুতর বিষয়। আমি নিজে শ্রীনগরে যাব।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jahangir ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৪৬ পিএম says : 0
Its a one kinds of bluff because he is the part of government so after visit he will gives his statement everything is well. Their is no problem in Kashmir. Why you go in court? Lawyer is government paid officer so he give his opinion in fevers of BJP. Why you forget he is selected by the government. W
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন