ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে এ অপরাধ দূর করা সম্ভব নয়

-ড. নেহাল করিম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. নেহাল করিম বলেন, কিশোর অপরাধ বৃদ্ধির প্রথম কারণ হচ্ছে তাদের মন মানসিকতাকে প্রভাবিত করার মত আমাদের পর্যাপ্ত উপকরণ নেই। শহরের অধিকাংশ এলাকায় খেলার মাঠ নেই। এতে মানসিক সুষ্ঠু বিকাশ থেকে কিশোররা বঞ্চিত হচ্ছে। অন্যদিকে আকাশ সংস্কৃতির কুপ্রভাবে তাদের বিকৃতি ঘটছে।

ড. নেহাল করিম বলেন, সব কিশোর এ ধরণের গ্যাংয়ের সাথে জড়িত তা বলা যাবে না। মনোযোগ দিয়ে বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, যারা এ ধরনের কাজে জড়িত হয়ে পড়ছে তাদের পরিবারের লোকজন তাদের সঠিকভাবে তত্বাবধান করছে না।

আবার প্রত্যেক বয়সের একটা ধর্ম আছে। বয়স বাড়ার সাথে সাথে কিশোররা কিছু করতে চায়। এটি মুরগি ধরার মত ছোট অপরাধ থেকে শুরু করে মানুষ ধরার মত বড় অপরাধও হতে পারে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে এ অপরাধ দূর করা সম্ভব নয়। স্কুল, কলেজসহ যেসব জায়গায় কিশোর সময় কাটাচ্ছে সেখানে একাডেমিক পারফরমেন্সের ওপর কঠোর হতে হবে। বাবা-মাকে তার রেজাল্ট বিশ্লেষণ করে কোন ধরণের বড় গরমিল দেখলে তা বিশ্লেষণ করে ব্যবস্থা নিতে হবে। তারা কয়টায় ঘুম থেকে উঠছে, কাদের সাথে মিশছে- বিষয়গুলো গুরুত্ব দিয়ে দেখভাল করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ahmed ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৫৪ এএম says : 0
Wrong published.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন