শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

র‌্যাব-পুলিশের পৃথক অভিযান

নকল ওষুধ ও ক্যাবল জব্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিদেশী কোম্পানির ওষুধ নকল করে বাজারজাত করার দায়ে রাজধানীর হাতিরপুলে অভিযান চালিয়ে দুই প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা ও দুইজনকে কারাদান্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। গতকাল মঙ্গলবার দুপুর থেকে র‌্যাব-২ এর নের্তৃত্বে ও ওষুধ প্রশাসনের সহযোগিতায় এ আদালত পরিচালিত হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ দন্ড প্রদান করেন। অভিযানে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘সেলভন ট্রেডিং কোম্পানি’ ও ‘টোটাল ফার্মা’ নামের দুটি প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশের নামি-দামি কোম্পানির মোড়ক ও স্টিকার নকল করে ওষুধের জার ও প্যাকেটের গায়ে লাগিয়ে কমিশনের মাধ্যমে বিভিন্ন ফার্মেসিতে বিপণন করে আসছে। এমন অভিযোগের ভিত্তিতে হাতিরপুলের ১৮৬ নম্বর ভবনে অভিযান চালায় র‌্যাব। এ সময় ভবনটি থেকে প্রায় ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ করা হয়। এছাড়া প্রতিষ্ঠানের মালিক জাহাঙ্গীর আলমকে (৩৮) দুই বছর এবং তার সহকারী নুরুল ইসলামকে (৩২) ৬ মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, এসব নকল ওষুধ যেসব ফার্মেসিতে দেওয়া হয়েছে সেখানেও অভিযান চালানো হবে। সেইসঙ্গে যেসব অসাধু চিকিৎসক কমিশনের বিনিময়ে এসব ওষুধ রোগীদের সেবনে প্রেসক্রিপশন দিয়েছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, রাজধানীর পুরান ঢাকায় অভিযান চালিয়ে নামি দামি ব্র্যান্ডের প্রায় ১৫ লাখ টাকার নকল বৈদ্যুতিক তার জব্দ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার রাজধানীর ওয়ারী, নবাবপুর ও তাহেরাবাগ এলাকায় এ অভিযান চলে। অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, কারখানাগুলোতে অভিযান চালিয়ে বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়া বিআরবি, বিএসবি, পলি ক্যাবলসহ বিভিন্ন নামি দামি কোম্পানির নামে নকল তার তৈরির চিত্র দেখা গেছে। এ সময় দুটি কারখানার চারজনকে দুই মাস করে কারাদন্ড দেওয়া ছাড়াও প্রায় ১৫ লাখ টাকার নকল তার জব্দ করা হয়েছে। চক্রটি দীর্ঘদিন ধরে নকল তাল তৈরি করে প্রতারণার মাধ্যমে বাজারজাত করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন