ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ভিকারুননিসায় ফওজিয়ার নিয়োগ কেন অবৈধ হবে না

হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। তবে তার নিয়োগের ওপর স্থগিতাদেশ না থাকায় কাজে যোগদানে কোনো বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গতকাল মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। আদালত থেকে বেরিয়ে পিটিশনার অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ জানান, সংশ্লিষ্ট রিটের ওপর শুনানি নিয়ে হাইকোর্ট ২০০৯ সালের রেজুলেশন ৫১ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন। একই সঙ্গে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে ফওজিয়ার নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। তবে আদালত থেকে বেরিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, রুল জারি হয়েছে। কিন্তু কোনো নিষেধাজ্ঞা দেননি। এর ফলে ফওজিয়া রেজওয়ানের অধ্যক্ষ হিসেবে ভিকারুননিসায় যোগদানে বাধা নেই।
এর আগে গত ১৫ সেপ্টেম্বর ঢাকার সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনরত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়া রেজওয়ানকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয় সরকার।
পরে ফওজিয়া রেজওয়ানের নিয়োগ স্থগিত চেয়ে সোমবার রিট করেন ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ও সুপ্রিম কোর্ট বারের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। ওইদিন এ রিটের ওপর শুনানি গ্রহণ শেষে আদালতের আদেশ না হওয়া পর্যন্ত ফওজিয়াকে ভিকারুননিসায় যোগদানে বিরত থাকার নির্দেশ দেন হাইকোর্ট। রিটে বলা হয়, ১৯৭৯ সালের রেজুলেশন ২(এ)(ই), ৩(১) (২) অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির এবং ২০০৯ সালের রেজুলেশন ৪১ (২)(খ)(৪) অনুযায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। কিন্তু সরকার অবৈধ ক্ষমতা ব্যবহার করে মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ নিয়োগ দেয়।
উল্লেখ্য, ২০১৮ সালে বেইলি রোডের এই শিক্ষাপ্রতিষ্ঠানের নবম শ্রেণীর ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে ভিকারুননিসার তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেয়া হয়। সেই থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। তিনি অর্থনীতি বিষয়ের শিক্ষক। এরপর গত এপ্রিলে প্রধান শিক্ষক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হলেও অনিয়মের অভিযোগ ওঠায় তা বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন