ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

বাষট্টির বাণিজ্যিক শিক্ষার পথেই হাঁটছে সরকার

বিশ্বিবদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

১৯৬২ সালে শরীফ শিক্ষা কমিশনের মত বর্তমান সরকারও বাণিজ্যিক শিক্ষার পথেই হাঁটছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ছাত্র ফেডাশেনের সভাপতি গোলাম মোস্তফা। গতকাল মঙ্গলবার সকাল ৮ টায় রাজধানীর শিক্ষা অধিকার চত্বরে শিক্ষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন, ছাত্র ফেডাশেনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, ঢাবি শাখার সাধারণ সম্পাদক সালমান ফারসি, ঢাকা মহানগর শাখার আহ্য়বাক সৈকত আরিফ, ঢাকা মহানগর শাখার সম্পাদক রূপক রায় ও অর্থ সম্পাদক মাহবুবুর রহমান নাঈমসহ নেতৃবৃন্দ ।
গোলাম মোস্তফা বলেন, মুক্তিযুদ্ধের যে অঙ্গীকার সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের বাংলাদেশ সেটা বাস্তবায়ন করতে হলে শিক্ষা ব্যবস্থাকে উৎপাদনমুখি, অংশগ্রহণমূলক ও গণতান্ত্রিক করতে হবে। আর্থিক অস্বচ্ছলতা শিক্ষালাভের পথে কোনো বাধা হবে না এমন শিক্ষানীতি চালু করতে হবে। মানসম্মত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা নিশ্চিত করতে ছাত্র ফেডারেশনের বেশ কিছু প্রস্তাবনা রয়েছে। এই প্রস্তবনা বাস্তবায়ন করলে শিক্ষাব্যবস্থা যুগোপযোগী ও উৎপাদনমুখি হবে, তরুণ শিক্ষার্থীদের উদ্ভবনী শক্তির বিকাশ ঘটবে।
কর্মসূচি থেকে ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত একই ধারার বিজ্ঞানভিত্তিক শিক্ষার ব্যবস্থা করাসহ ১৪টি ও উচ্চশিক্ষায় ১৮টি প্রস্তাবনা তুলে ধরা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন