বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী থেকে শূন্য হাতে ফিরলেন ১৬০ বাংলাদেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২০ পিএম | আপডেট : ৫:৩৯ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

অনেক স্বপ্ন নিয়ে আট মাস আগে সউদী আরবে গি‌য়েছি‌লেন সি‌লে‌টের আবু বক্কর। কিন্তু গতকাল মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রা‌তে শূন্য হাতে দেশে ফিরতে হয় তাকে। কাজের বৈধ অনুমোদন (আকামা) থাকা সত্ত্বেও সেদেশের পুলিশ ধরে দেশে পাঠিয়ে দিয়েছে বলে জানান আবু বক্কর।

গতকাল মঙ্গলবার রাত ১১টা ২০ মিনিটে সউদী এয়ারলাইন্সের বিমান যোগে বক্ক‌রের ম‌তো ফে‌রেন ১৬০ জন বাংলাদেশি। আর এ নিয়ে গত তিন দিনে ফির‌লেন ৩৮৯ জন।

প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কাজ করা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান ইউএনবিকে এসব তথ্য জানান। আগের দি‌নের ম‌তো এবারে দেশে ফেরা কর্মীদেরকে বিমানবন্দ‌রের ওয়েজ অনার্স কল্যাণ ডেস্কের সহ‌যো‌গিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে বিমানবন্দরে খাবারসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করে।
রাতে ফেরত আসা চাঁদপুরের জামাল জানান, সাড়ে চার হাজার রিয়াল দিয়ে আকামা করার দুমাসের মাথায় রাস্তায় দাঁড়িয়ে থাকা অবস্থায় পুলিশ ধরে দেশে পাঠিয়ে দিয়েছে।

পটুয়াখালীর বায়জিদ, মানিকগঞ্জের আবু সাইদ, মাদারীপুরের নাসিম, কুমিল্লার জামাল, মুন্সিগঞ্জের মিজান, ব্রাহ্মণবাড়িয়ার টিপু সুলতান, মাদারীপুরের সিরাজ, কুষ্টিয়ার জহুরুলসহ ১৬০ বাংলাদেশির সবার এমন অভি‌যোগ।
তারা বল‌ছেন, বৈধ আকামা থাকা সত্ত্বেও তাদের জোরপূর্বক ধরে জেলে কিছুদিন আটকে রেখে দেশে ফেরত পাঠানো হচ্ছে। কিছু কর্মী অভিযোগ করেছেন কফিল (মালিক) আকামা নতুন করে নবায়ন করেনি বা আকামা বাতিল করে তাদের দেশে পাঠানো হচ্ছে।

এক্ষেত্রে সউদীস্থ বাংলাদেশ দূতাবাস তাদের কোন সহযোগিতা করেনি অভিযোগ করে কর্মীরা আরও বলছেন, সরকারের পক্ষ থেকে এখনই ব্যবস্থা না নিলে বড় ধরনের সমস্যা তৈরি হ‌বে।

শরীফুল হাসান জানান, গত নয় মা‌সে ১০ হাজা‌রেরও বে‌শি বাংলা‌দে‌শি‌কে সউদী আরব থে‌কে ফেরত পাঠানো হ‌য়ে‌ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
EMDADUL HAQUE MILON ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৪১ পিএম says : 0
I would like to express my deepest regret that all those who have witnessed the incident, from the Bangladesh Government Manpower Export Bureau, have sincerely requested to resolve the problem.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন