বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরি নিয়ে রাহুল গান্ধীর হুশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৯ পিএম

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার মাধ্যমে অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় অঞ্চলটিতে বর্তমানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এর মধ্যেই এবার উপত্যকাটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে হুশিয়ারি দিয়ে টুইট করলেন প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক টুইটার পোস্টে তিনি বলেন, ‘কাশ্মীরি জাতীয়তাবাদী রাজনৈতিক ব্যক্তিত্বদের গ্রেফতারের ফলে জঙ্গিরাই তাদের শূন্যস্থান পূরণ করবে।’ মূলত ১৯৭০ সালে প্রণয়ন করা জননিরাপত্তা আইনের অধীনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে গ্রেফতারের প্রতিবাদে রাহুলের এই প্রতিক্রিয়া বলে দাবি বিশ্লেষকদের।

টুইট বার্তায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, ‘বর্তমানে এটা স্পষ্ট যে, ফারুক আবদুল্লাহর মতো জাতীয়তাবাদী নেতাদের আটক করে সরকার যে রাজনৈতিক শূন্যস্থান তৈরি করতে চাইছে; খুব শিগগিরই যা পূরণে এগিয়ে আসবে অঞ্চলটির জঙ্গিরা। মূলত এরপর গোটা দেশে এক রাজনৈতিক মেরুকরণের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবে এই কাশ্মীর।’

বিশেষজ্ঞদের মতে, ১৯৭০ সালে ভারতে জননিরাপত্তা আইনের পাস করান ফারুক আবদুল্লাহর বাবা ও কাশ্মীরের তৎকালীন মুখ্যমন্ত্রী শেখ আবদুল্লাহ। মূলত আইনটির মাধ্যমে প্রশাসন চাইলে যে কাউকে বিনা বিচারে সর্বোচ্চ দুই বছর পর্যন্ত আটক রাখতে পারবে। এবার সেই আইনের আওতায় তারই পুত্র ও সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে গ্রেফতার করা হলো।

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

ভারতের কেন্দ্রীয় সরকারসহ রাজ্যের স্থানীয় প্রশাসন সেখানকার পরিস্থিতি স্বাভাবিক বলে জানানো হলেও; কাশ্মীর জুড়ে এখনো সংঘর্ষ ও গ্রেফতারের ঘটনা ঘটছে বলে দাবি পাকিস্তানের।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন