বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেঘালয়ে স্থাপন হচ্ছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২০ পিএম

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামা। ভারত সফররত বাংলাদেশের তথ্যমন্ত্রী ড হাসান মাহমুদ শিলংয়ে রাজ্যসচিবালয়ে মূখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠককালে এবিষয়ে প্রস্তাব দিলে তিনি তাৎক্ষণিক সম্মতি প্রকাশ করেন। তথ্যমন্ত্রী এ সময় আগামী বছরের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নিতে তাকে বাংলাদেশে আমন্ত্রণ জানান। ঘণ্টাব্যাপী এ বৈঠকে ড হাছান মুক্তিযুদ্ধের সময় আন্তরিক সহযোগিতার জন্য মূখ্যমন্ত্রীকে মেঘালয়ের প্রতি বাংলাদেশের অকুন্ঠ ধন্যবাদ জানান।

তথ্যমন্ত্রী বলেন, নির্মাণ ও স্থাপত্যশিল্পে এশিয়ার সবচেয়ে কর্মপ্রবণ দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রচুর পাথরের চিপস আমদানি করে। দূরবর্তী অঞ্চল বা দেশ থেকে না এনে মেঘালয় থেকে নিলে সাশ্রয়ী হবে। একইসঙ্গে বাংলাদেশে উৎপাদিত রাবার মেঘালয় সুলভে আমদানি করতে পারে। কনরাড সাঙ্গামা এপ্রস্তাবে সাড়া দিয়ে বলেন, পাথরের চিপস পরিবহনে সহজতার জন্য কনভেয়ার বেল্ট নির্মাণ করবে মেঘালয় রাজ্য সরকার। একইসঙ্গে রাবার আমদানির বিষয়টিকেও গুরুত্ব দেবে তারা। এসময় তামাবিল-ডাউকী সীমান্ত দিয়ে বাস যোগাযোগ, সমন্বিত চেকপোস্ট, সীমান্ত-পারাপার পণ্যপরিবহন ও সীমান্ত হাট ব্যবস্থাপনা সহজীকরণ বিষয়েও সফল আলোচনা হয়। এর আগে সকালে গৌহাটিতে কিংবদন্তি সংগীত শিল্পী ভূপেন হাজারিকার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তথ্যমন্ত্রী।

শুভেচ্ছাস্মারক বিনিময়কালে তথ্যমন্ত্রী ড হাসান মাহমুদ মেঘালয়ের মূখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামাকে বঙ্গবন্ধুর লেখা কারাগারের রোজনামচার ইংরেজি ভার্সন, নৌকা স্মারক, নকশীকাঁথা ও জামদানী উপহার দেন। স্ত্রী নূরান ফাতেমা, গৌহাটিতে বাংলাদেশ সহকারী হাইকমিশনার এস এম তানভীর মনসুরসহ মন্ত্রকের কর্মকর্তাবৃন্দ এবং মূখ্যমন্ত্রীর দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত এসময় উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন