ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

২০ টি নতুন ক্লাউড অঞ্চল চালু করবে ওরাকল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫৮ পিএম

২০২০ সালের মধ্যে বিশ্বজুড়ে গ্রাহকদের সেবা দিতে ওরাকল মোট ২০ টি নতুন ক্লাউড অঞ্চল চালু করার পরিকল্পনা করছে। এর ফলে প্রতিষ্ঠানটির সর্বমোট ক্লাউড অঞ্চলের সংখ্যা দাড়াবে ৩৬টি। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে গত ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যবসায়িক এবং প্রযুক্তি সম্মেলন ‘ওরাকল ওপেনওর্য়াল্ড ২০১৯’ এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। চারদিনব্যাপী আয়োজিত ওরাকল ওপেনওর্য়াল্ড চলবে আগামী ১৯ সেপ্টেম¦র পর্যন্ত।

এই স¤প্রসারণে নতুন করে আরো যুক্ত হবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রলিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইসরাইলের দ্বৈত ও ভৌগলিকভাবে পৃথক অঞ্চলগুলি। সেইসাথে যুক্তরাজ্য ও ইসরাইলের বিভিন্ন সরকারী অঞ্চলও এর অর্ন্তভূক্ত হচ্ছে। এছাড়াও, ওরাকল মাইক্রোসফ্ট আজুরের সাথে তাদের আন্তঃসংযোগের জন্য এর রোডম্যাপ হালনাগাদ করার ঘোষণা করেছে।

ওরাকল ক্লাউডের শক্তি ব্যবহার করে গ্রাহক এবং অংশীদাররা ব্যবসা বৃদ্ধি এবং নতুন নতুন উদ্ভাবন করতে পারবে। এই দ্বৈত অঞ্চলগুলির সাথে, গ্রাহকরা ব্যবসায়িক উন্নয়নের ধারাবাহিকতা ও উৎপাদন অব্যহত রাখতে এবং দুর্যোগকালীন সময়ে তা সহজে কাটিয়ে উঠতে সক্ষম হবে। গ্রাহকরা এখন ওরাকল ক্লাউড অবকাঠামোর পাশাপাশি অটোনোমাস ডাটাবেসও ব্যবহার করতে পারবে। এছাড়াও এই অঞ্চলগুলোতে ওরাকল ফিউশন অ্যাপ্লিকেশনের সুবিধা পাবে।

ওরাকল ক্লাউড ইনফ্রাস্টাকচারের ইভিপি ডন জনসন বলেন, “ব্যবসায়ের ধারাবাহিকতা, দুর্যোগ থেকে সুরক্ষা এবং রিজিওনাল কমপ্লায়েন্স সুবিধার জন্য এন্টারপ্রাইজ গ্রাহকদের ব্যবসার জন্য বিশ্বব্যাপী ভৌগোলিকভাবে বিস্তৃত অঞ্চললিক শাখার প্রয়োজন হয়। নির্দিষ্ট কোনও অঞ্চলের একাধিক ডোমেন এই এসব সুবিধা দিতে পারবে না। ওরাকল প্রতিটি দেশে দুর্যোগ থেকে সুরক্ষার জন্য অন্যান্য অঞ্চলগুলোতে ওরাকল ক্লাউড ইনফ্রাস্টাকচার চালু করার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের গ্রাহকদের চাহিদার বিষয়টি বিবেচনা করেই এই কৌশল নেয়া হয়েছে।”

ওরাকল ক্লাউড গত বছরে ১২ টি অঞ্চল চালু করেছে এবং বর্তমানে বিশ্বের ১৬ টি অঞ্চল পরিচালনা করছে। এর মধ্যে ১১ টি বাণিজ্যিক এবং ৫টি সরকারি। এটি যেকোনো প্রধান ক্লাউড সরবরাহকারীদের মধ্যে সবচেয়ে দ্রুত সম্প্রসারন।

ওরাকল আশা করছে তারা আগামি ১৫ মাসে প্রতি ২৩ দিন পর পর একটি করে সর্বমোট ২০ টি নতুন অঞ্চল চালু করবে, এর মধ্যে ১৭ টি বাণিজ্যিক এবং ৩ টি সরকারি।ওরাকল মাইক্রোসফ্ট আজুরের সাথে যুক্ত হয়ে তাদের অঞ্চলগুলি বিস্তৃত করছে। জুন ২০১৯ থেকে, ওরাকল দুটি বাণিজ্যিক অঞ্চল ঘোষণা করেছে, যা মাইক্রোসফ্ট অ্যাজুরের সাথে যুক্ত।ওরাকলের জেনারেশন ২ ক্লাউড গ্রাহকদের জন্য সর্বোত্তম-শ্রেণীর সুরক্ষা, ধারাবাহিক উচ্চ কার্যকারিতার জন্য কাজ করছে। ওরাকলের অঞ্চলগুলির মধ্যে ফিনিক্স, অ্যাশবার্ন, টরন্টো, সাও পাওলো ,ফ্রাঙ্কফুর্ট, লন্ডন, জুরিখ, টোকিও, সিওল, মুম্বই, সিডনি শহর রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন