ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নারী গৃহকর্মীদের ব্যাংকের মাধ্যমে বেতন পরিশোধ করা হবে

রিয়াদে প্রবাসী মন্ত্রীর সাথে বৈঠকে সউদী শ্রমমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৮:১৭ পিএম

সউদী আরবের লেবার এন্ড সোস্যাল ডেভেলপমেন্ট মিনিস্ট্রির ভাইস মিনিস্টার ড. আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ান বলেছেন, দেশটিতে কর্মরত বাংলাদেশী নারী গৃহকর্মীদের ক্ষেত্রে কোন ধরনের নেতিবাচক ঘটনার অভিযোগ পেলেই সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে। সউদী আরবে নারী গৃহকর্মীদের জন্য ব্যাংক একাউন্ট খোলা হবে এবং ব্যাংকের মাধ্যমে তাদের বেতন পরিশোধ করা হবে।

গতকাল বুধবার স্থানীয় সময় সকাল ১০ টায় রিয়াদস্থ সউদী আরবের শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ-এর সাথে সউদী আরবের লেবার এন্ড সোস্যাল ডেভেলপমেন্ট মিনিস্ট্রির ভাইস মিনিস্টার ড. আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ান এর এক ফলপ্রসূ দ্বি-পাক্ষিক বৈঠকে তিনি একথা বলেন। রিয়াদ থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ রাশেদুজ্জামান এতথ্য জানিয়েছে। সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ সেউদী আরবে কর্মী প্রেরণ এবং অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সুযোগ সুবিধা ও বিভিন্ন সমস্যার প্রতিকারের বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে দায়িত্বশীল ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং সউদী আরবের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে বছরে অন্তত দুবার জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠানের বিষয়ে উভয়পক্ষ সম্মত হয়। এ বছরের নভেম্বরে জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা আয়োজনের ব্যাপারে মন্ত্রীদ্বয় একমত পোষণ করেন। সউদী শ্রমমন্ত্রী বলেন, চলতি বছরের শেষ নাগাদই মোসানেদ সিস্টেম আরো আপগ্রেড করা হবে । সউদীতে কাজ পরিত্যাগকারী নারী কর্মীদের দ্রুত দেশে ফেরত পাঠানো হবে বলেও শ্রমমন্ত্রী আশ্বাস প্রদান করেন।

সউদী শ্রমমন্ত্রী ঢাকাস্থ সউদী দূতাবাসে শ্রম উইং খোলার ব্যাপারে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করলে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ তাঁকে বাংলাদেশ সফরের সাদর আমন্ত্রণ জানান। সেই সাথে এ ব্যাপারে মন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যাবতীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, সউদী শ্রম মন্ত্রণালয়ের সচিব (দ্বি-পাক্ষিক) মাহের আল কাসেম, মহাপরিচালক (দ্বি-পাক্ষিক) ফয়সাল আল উতাইবি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. সারোয়ার আলম, মো. যাহিদ হোসেন ও রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের পলিটিক্যাল মিনিস্টার এস এম আনিসুল হক এবং শ্রম কল্যাণ উইং এর কাউন্সেলর মো. মেহেদী হাসান প্রমুখ।
সউদী ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টারের সাথে বৈঠক

এছাড়া মঙ্গলবার সউদী আরবের জেদ্দায় সফররত প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ-এর সাথে রাজকীয় সউদী আরবের ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার ড. নাসের এ আল দাআদের এক ফলপ্রসূ বৈঠক অনুষ্ঠিত হয়। অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্য পূর্নভাবে দু’দেশের মন্ত্রী পর্যায়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সউদী মন্ত্রী বলেন, আরব ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক অত্যন্ত নিবিড় ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ। উভয় দেশের মধ্যে সর্ম্পক উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ বাংলাদেশ থেকে সউদী আরবে আরো বেশি কর্মী নেয়ার আহবান করলে সউদী মন্ত্রী এ ব্যাপারে ইতিবাচক আশ্বাস দেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন