ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ঘূর্ণিঝড়ের মৌসুম শুরু লঘুচাপের সম্ভাবনা গরমে হাঁসফাঁস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

আশি^ন মাসের প্রথম সপ্তাহ চলছে। সামুদ্রিক ঘূর্ণিঝড়ের শঙ্কার মৌসুম হয়েছে শুরু। অতীতে আশি^ন-কার্তিক মাসে বঙ্গোপসাগরে সৃষ্ট বেশকটি ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানে। এদিকে আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় আজ বৃহস্পতিবার একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

চলতি সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে লঘুচাপ থেকে অন্তত একটি নিম্নচাপ এবং আসছে অক্টোবর মাসে একাধিক নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাস রয়েছে। বর্তমানে বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় নয়, আবার বঙ্গোপসাগরেও তা দুর্বল হয়ে আছে। এতে করে স্বাভাবিক বৃষ্টি নেই। দুর্বিষহ গরমে সর্বত্র হাঁসফাঁস অবস্থা। গতকাল বুধবার তাপমাত্রার পারদ রাজশাহীতে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াসে উঠে। ঢাকার তাপমাত্রাও সর্বোচ্চ ৩৬ এবং সর্বনিম্ন ২৭.২ ডিগ্রি সে.।

গতকাল সারাদিনে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ শহরে একফোঁটাও বৃষ্টিপাত হয়নি। সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় শুধু রাঙ্গামাটিতে ৫১, টাঙ্গাইলে ৩৫, কুতুবদিয়ায় ২৭, খুলনায় ২২, কক্সবাজার ও চুয়াডাঙ্গায় ১৪, বগুড়ায় ১২ মিলিমিটার বৃষ্টি ঝরে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং অন্য বিভাগগুলোর দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী সপ্তাহে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন এবং বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন