শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিন্দির বিরুদ্ধে প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

এক দেশে এক ভাষা ইস্যুতে উত্তাল সারা ভারত। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র উস্কে দেওয়া বিতর্কের জেরে এই মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ভারতের নেতা থেকে অভিনেতা সবাই। যার শুরুটা করেছিলেন দক্ষিণ অভিনেতা কমল হাসান। আর এবার তারই সুরে সুর মিলিয়ে হিন্দি ভাষাকে রাষ্ট্রীয় ভাষা করার যে চেষ্টা দেশ জুড়ে শুরু হয়েছে তার বিরুদ্ধে সরহ হলেন খোদ থালাইভা সুপারস্টার রজনীকান্ত।

চেন্নাইয়ে এক অনুষ্ঠানে রজনীকান্ত সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘কোনও ভাষাই জোর করে চাপিয়ে দেওয়া যাবে না। দক্ষিণ ও উত্তরের রাজ্যগুলি কিছুতেই একটি সাধারণ ভাষা গ্রহণ করবে না। একটি সাধারণ ভাষা একটি দেশের উন্নয়নের জন্য ভাল তবে দুর্ভাগ্যক্রমে, ভারতে কোনও একটি নির্দিষ্ট ভাষাকে সাধারণ ভাষা হিসাবে গণ্য করা সম্ভব নয়।’

এর আগে গত শনিবার জাতীয় হিন্দি দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হিন্দি ভাষার মাধ্যমেই ভারতকে একসূত্রে বাঁধার আহ্বান জানান। টুইটারে তিনি বলেন, ‘দেশের সর্বাধিক কথিত ভাষা হল হিন্দি। আর এই ভাষা দেশের মানুষের মধ্যে একতা তৈরির ক্ষমতা রাখে।’ অমিত শাহ একথাও স্বীকার করে নেন যে ভারত বহু ভাষাভাষীর মানুষের দেশ এবং প্রতিটি ভাষারই নিজস্ব গুরুত্ব রয়েছে। তবে তার মধ্যেই হিন্দিকে দেশের জাতীয় ভাষা হিসাবে ঘোষণা করার প্রস্তাব রাখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এরপরই দেশজুড়ে প্রতিবাদে সরব হন বিভিন্ন ক্ষেত্রের মানুষ। প্রতিবাদে সোচ্চার হন অভিনেতা-রাজনীতিবিদ কমল হাসান। মাক্কাল নিধি মালম দলের প্রধান এক ভিডিও বার্তায় জানান, ভারতের গণতান্ত্রিক পরিকাঠামোয় এহেন সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকা উচিত কেন্দ্রের। তিনি নরেন্দ্র মোদী সরকারকে ভাষা-যুদ্ধের হুঁশিয়ারি জানিয়ে বলেন, এটা ভারত বা তামিলনাডু কারওরই কাম্য নয়। তিনি বলেন, ভারতের প্রজাতন্ত্র গঠনের সময় বৈচিত্রের মধ্যে ঐক্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এখন কোনও শাহ, সুলতান বা সম্রাট সেই প্রতিশ্রতিকে ভাঙতে পারবেন না। সূত্র : এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন