ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ডেঙ্গু নিয়ন্ত্রণে এবার মেগা প্রকল্প

সিঙ্গাপুরে মেয়র খোকনের ‘নলেজ শেয়ারিং’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশে এখন চলছে মেগা প্রকল্পের যুগ। সেই মেগা প্রকল্প থেকে বাদ যাচ্ছে না মশা। এবার এডিস মশা বাহিত ডেঙ্গু নিয়ন্ত্রণে পাঁচ বছর মেয়াদী মেগা প্রকল্প নিতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এই প্রকল্প বাস্তবায়নে সিঙ্গাপুরের পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করা হবে। গতকাল বুধবার ডিএসসিসির সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর সফরের অর্জিত অভিজ্ঞতা বিনিময় করতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মেয়র সাঈদ খোকন।

মেয়র সাঈদ খোকন বলেন, দক্ষিণ সিটি করপোরেশন ডেঙ্গু ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ, নির্মূল ও স্থায়ী সমাধানের মধ্য দিয়ে ঢাকাবাসীর জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্প নিতে যাচ্ছে। এই প্রকল্পের আওতায় সিটি করপোরেশনের জনবল কাঠামো সংশোধনের মাধ্যমে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে একটি বিভাগ খোলা হবে। তিনি বলেন, দু’টি বিষয়কে সুচারু ভাবে সম্পন্ন করার লক্ষ্য নিয়ে দক্ষিণ সিটি করপোরেশন সিঙ্গাপুর সরকারের সঙ্গে যোগাযোগ করে। ইতিবাচক সাড়া পাওয়ার পর আমরা সে দেশে যাই। গত ১০ ও ১১ সেপ্টেম্বর সিঙ্গাপুরের পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হয়।

সাঈদ খোকন বলেন, সিঙ্গাপুরে মতবিনিময় সভার মাধ্যমে তাদের অভিজ্ঞতা জানা ও বোঝার চেষ্টা করি। তাদের যেসব ল্যাব রয়েছে, সেখানে কীভাবে গবেষণা করেন, তা আমাদের হাতে-কলমে দেখানো হয়। সেখানে পরিবেশ মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তারা ডেঙ্গু ম্যানেজমেন্ট, কন্ট্রোল, প্রিভেনশন, রিস্ক অ্যানালাইসিস ও রেগুলেশনের কাজ করে থাকে। একই সঙ্গে, তাদের স্বাস্থ্য বিভাগ কেস ম্যানেজমেন্ট করে। দু’দিনের মত ও অভিজ্ঞতা বিনিময় সেশনগুলো অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। আমরা সিঙ্গাপুর সরকারের সঙ্গে সমঝোতা চুক্তির মাধ্যমে দেশটির পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে দীর্ঘ মেয়াদে কাজ করতে সম্মত হয়েছি। কারিগরিসহ অন্য অভিজ্ঞতা, তথ্য-উপাত্ত বিনিময়ের মধ্য দিয়ে ভবিষ্যতে যেন ঢাকাবাসীকে রক্ষা করতে পারি, সে কারণে এই চুক্তি করতে একমত হয়েছি।

সিঙ্গাপুরের ডেঙ্গু নিয়ন্ত্রণ কার্যক্রম তুলে ধরেন ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমেদ। তিনি বলেন, অক্টোবরের শেষ সপ্তাহে সিঙ্গাপুর প্রশিক্ষণ কর্মসূচি শুরু করবে। মূলত ডেঙ্গু প্রতিরোধে একটি দীর্ঘস্থায়ী ও টেকসই পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে ডিএসসিসি মেয়রের নেতৃত্বে গত ৮ সেপ্টেম্বর সিঙ্গাপুর যান একটি প্রতিনিধি দল। এ দলে আরও ছিলেন ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন