ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৩৬ ডেঙ্গু রোগী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৪ এএম

সর্বস্তরের মানুষের পানির চাহিদা নিশ্চিত করা না হলে তারা বিভিন্ন পাত্রে পানি ধরে রাখবে। আর বাসা-বাড়িতে ধরে রাখা এসব পানিতে এডিস মশা বংশ বিস্তার করবে। এ মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিযন্ত্রন শাখার পরিচালক প্রফেসর ডা. সানিয়া তাহমিনার। গত রোববার অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। তিনি বলেন, সার্বক্ষণিক পানির সরবরাহ নিশ্চিত করতে পারলে মানুষ বিভিন্ন পাত্রে পানি ধরে রাখবে না। তাহলে ডেঙ্গুবাহী এডিস মশা বাসা-বাড়িতে তাদের বংশ বিস্তার করতেও পারে।

এদিকে গত ২৪ ঘন্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে আরও ৫৩৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে ঢাকায় ১৭৫ জন এবং ঢাকার বাইরে ৩৬১ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি। স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপরেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, গত ১ জানুয়ারি থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৮২ হাজার ৯৯০ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এরমধ্যে ৮০ হাজার ৪২৭ জন সুস্থ্য হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতলে ২ হাজার ৩৬০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যারমধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ৯২৭ জন এবং অন্যান্য বিভাগে ১৪৩৩ জন।

সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত ২০৩ মৃতের তথ্য এসেছে। এরমধ্যে ১১৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গু জনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন