ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ডিপিডিসির বিতরণ ব্যবস্থার উন্নয়নে পরামর্শক নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৪ এএম

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) বিতরণ ব্যবস্থার উন্নয়নে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার।
গতকাল বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ডিপিডিসির এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। ফিনল্যান্ডের প্রতিষ্ঠান হিফ্যাব ওয় ও ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালট্যান্ট বাংলাদেশ লিমিটেড যৌথভাবে এ কাজ সম্পন্ন করবে।

পরামর্শক প্রতিষ্ঠান স্মার্ট গ্রিড, অনলাইন মনিটরিং সিস্টেম, অটোমেশন, অগ্নি-নির্বাপণ ব্যবস্থা, ভিডিও মনিটরিং, স্ক্যাডা সিস্টেম ও আধুনিক সুবিধা সম্বলিত উপকেন্দ্র স্থাপনে পরামর্শক হিসেবে কাজ করবে। পাঁচ বছরের জন্য এই পরামর্শক সেবায় ডিপিডিসির ব্যয় হবে ৯৭ কোটি টাকা। বিতরণ ব্যবস্থার উন্নয়নের কাজটি ডিপিডিসি করছে চীনের ঋণ সহযোগিতায়। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৪৬৮ কোটি টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রকল্পটি রাজধানীতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ভূমিকা রাখবে। আমরা প্রথম ধানমন্ডি এলাকায় আন্ডার গ্রাউন্ড ক্যাবল স্থাপন করছি। পর্যায়ক্রমে অন্যান্য এলাকায়ও করা হবে। আমরা জেলা শহরেও আন্ডার গ্রাউন্ড ক্যাবল স্থাপন করতে চাই। তিনি বলেন, আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে চাই। উন্নত কোনও দেশে এভাবে ঝুলন্ত ক্যাবল নেই। এতে নানা রকম সমস্যা হয়। বেশিরভাগ এলাকায় মাঝে মধ্যেই বিদ্যুৎ থাকে না। লাইন ও উপকেন্দ্রগুলো মাটির নিচে নিতে হবে। ঢাকায় ডিশ ও ইন্টারনেট ক্যাবলের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বিদ্যুৎ বিতরণ। এগুলো সরিয়ে ফেলতে হবে। আপনারা ক্যাবল অপরেটরদের সঙ্গে বসে ঠিক করবেন। প্রয়োজন হলে আমিও বসতে চাই। তিনি ডিপিডিসির উদ্দেশে বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হলে আপনাদের টার্নওভার বেড়ে যাবে। এতে মুনাফাও বাড়বে। আপনারা বিনিয়োগ করতে চান না, অল্প খরচে বেশি লাভ করতে চান। প্রকৃত ইকোনোমিটা বুঝতে চান না। আপনারা সৌভাগ্যবান যে সবচেয়ে বড় প্রকল্প নিতে পেরেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন