ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আকাশসীমা ব্যবহার: ভারতের অনুরোধ প্রত্যাখ্যান করল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১২ এএম

পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে ভারতের অনুরোধ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। এমন সিদ্ধান্তের কড়া নিন্দা জানিয়েছে ভারত। আগামী ২১শে সেপ্টেম্বর জার্মানি হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে মোদির। তিনি ফিরবেন ২৮ শে সেপ্টেম্বর। এ সময় তাকে বহনকারী এয়ার ইন্ডিয়া ওয়ানের বিমান পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে চায়। তা প্রত্যাখ্যান করার পর ভারত বলছে, এটা কোনো নির্ধারিত বাণিজ্যিক ফ্লাইট নয়। এটা একটি ভিভিআইপি চার্টার বিমান। ফলে এক্ষেত্রে অনুমতি দেয়া উচিত ছিল পাকিস্তানের। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

এতে বলা হয়, পাকিস্তান তার আকাশসীমা ব্যবহার করতে না দেয়ায় এয়ার ইন্ডিয়া ওয়ানের বিমানটিকে দীর্ঘপথ ঘুরে যেতে হবে। এতে দিল্লি থেকে জার্মানির ফ্রাঙ্কফুর্টে অবতরণে অতিরিক্ত ৪৫ থেকে ৫০ মিনিট সময় বেশি লাগবে। যুক্তরাষ্ট্রের হিউজটনের উদ্দেশে ছেড়ে এয়ার ইন্ডিয়া বোয়িং ৭৪৭ ফ্লাইটটিকে ফ্রাঙ্কফুর্টে অবতরণ করতে হবে জ্বালানি নিতে এবং ক্রু পরিবর্তনের জন্য। এরপর হিউজটনে উড়ে যাওয়ার পর সেখানে রোববার ‘হাউডি মোদি!’ অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে মোদির। এই অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পেরও।

পাকিস্তানের ওই সিদ্ধান্তের ফলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, দু’সপ্তাহের মধ্যে আরো একটি ভিভিআইপি স্পেশাল ফ্লাইটকে আকাশসীমা ব্যবহারে ক্লিয়ারেন্স দেয়নি পাকিস্তান সরকার। এমন ক্লিয়ারেন্স তারা অন্য যেকোনো দেশকেই দিয়ে থাকে। আমরা তাদের এমন সিদ্ধান্তের নিন্দা জানাই। পাকিস্তানের উচিত এ বিষয়ে আন্তর্জাতিক চর্চিত রীতি অনুসরণ করা। তাদেরকে একতরফা সিদ্ধান্ত নেয়ার পুরনো রীতি পুনর্বিবেচনা করতে হবে।

ওদিকে অনুমোদন না দেয়ার কারণ হিসেবে বুধবার ভিডিও মারফত একটি বিবৃতি দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেছেন, জম্মু-কাশ্মীর পরিস্থিতির কারণে ভারতকে ওই অনুমোদন দেয়া হয় নি। তার ভাষায়, ভারত থেকে একটি অনুরোধ পেয়েছি আমরা। তাতে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী জার্মানি যেতে চান। এ জন্য আগামী ২০ শে সেপ্টেম্বর তারা আমাদের আকাশসীমা ব্যবহার করতে চান। ২৮ শে সেপ্টেম্বর ফিরে আসার সময়ও একই কাজ করতে চান। কুরেশি বলেন, জম্মু ও কাশ্মীর পরিস্থিতির দিকে দৃষ্টি রেখে এবং ভারতের কঠোর মনোভাব দেখে আমরা তাদের অনুরোধকে প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছি। এর আগে এ মাসের শুরুতে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে বহনকারী বিমানকেও নিজেদের আকাশসীমা ব্যবহার করতে অনুমতি দেয়নি পাকিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohammed Kowaj Ali khan ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৪ পিএম says : 0
বেশ করেছো পাকিস্তান ।
Total Reply(0)
ash ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ১:২০ পিএম says : 0
GOOD JOB PAKISTAN ! WHO GIVES DAMMMMM ABOUT INDIA OR PRESIDENT OF INDIA
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন