ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গকে ‘বাংলা’ নামকরণ করার আশ্বাস মোদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ২:৫৭ পিএম

ভারতের স্থানীয় সময় গতকাল বুধবার বিকেলে রাজধানী নয়া দিল্লিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠককালে তিনি এ আশ্বাস দেন।
দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদীর সঙ্গে প্রথম সাক্ষাৎ ভাল হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা। এবার বৈঠকে তারা কাশ্মীর সংকট, আসামের এনআরসিসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন রাজনৈতিক ইস্যু নিয়ে আলোচনা করেছেন।
বৈঠক শেষে মমতা বলেন, রাজ্যের নাম পরিবর্তনের বিষয়ে ইতিবাচক সাড়া পেয়েছি। প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে কিছু করবেন বলে আশ্বাস দিয়েছেন। আমি বলেছি, ‘বাংলা’ নামকে সামনে রেখে যদি তারা কোনো প্রস্তাব দেন, সেক্ষেত্রে আমাদের কোনো সমস্যা নেই।
মোদীকে বাংলায় আসার আমন্ত্রণ জানানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী দুর্গাপূজার পর মোদীকে পশ্চিমবঙ্গে এসে একটি বৈঠক করার জন্য আমন্ত্রণ জানিয়েছি। কেননা, এখানে দেশের দ্বিতীয় বৃহত্তম কয়লা বøক পাওয়া গেছে। আমি বলেছি, পূজা শেষ হলে আপনি আসুন, ভাল করে উদ্বোধন করা হবে। তাছাড়া রাজ্যের বিভিন্ন অর্থনৈতিক উন্নতি নিয়েও আমাদের কথা হয়েছে।
এর আগে পার্লামেন্টের আসন্ন বাজেট অধিবেশনে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন রাজ্যের তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। যদিও এতে এখন পর্যন্ত কেন্দ্র সরকার থেকে কোনো ধরনের সম্মতি দেয়া হয়নি।
যার প্রেক্ষিতে রাজ্যে সিবিআই তদন্তের কারণে কেন্দ্রের সঙ্গে একাধিকবার সংঘাতে জড়ান মুখ্যমন্ত্রী মমতা। এসব বিষয়ে তিনি বলেন, ‘সব ধরনের রাজনৈতিক মতভেদ দূরে রেখে কেন্দ্র ও রাজ্যের উচিত একসঙ্গে কাজ করা। কেননা এটাই আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন