ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরও আগ্রাসী পাকিস্তান, শ্রীনগরের কাছেই তৈরি হচ্ছে যুদ্ধবিমান ঘাঁটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৪৬ পিএম

শ্রীনগর থেকে মাত্র ১৫০ কিমি দূরে সামরিক বিমানঘাঁটি তৈরি করার পরিকল্পনা করল পাকিস্তান। আজাদ কাশ্মীরের কাশ্মীর-খাইবার পাখতুনখোয়া সীমান্তের কাছে পাক বায়ুসেনার এই বিমানঘাঁটি ভারত-পাক সাম্প্রতিক সম্পর্ক ঘিরে তৈরি উত্তেজনায় নতুন মাত্রা যোগ করল।

জানা গিয়েছে, বিমানঘাঁটি প্রকল্পের জন্য এর মধ্যেই ১৬০ কোটি পাকিস্তানি টাকা বরাদ্দ করেছে ইমরান খান প্রশাসন। পাক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই বিমানঘাঁটি থেকে প্রয়োজনে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন ভারতীয় ভূখণ্ডে আক্রমণ করার পরিকল্পনা করেছে পাকিস্তান সরকার। এর আগেই মানসেহরা থেকে মাত্র ৫০ কিমি দূরে মুজাফফরাবাদে যুদ্ধবিমান অবতরণক্ষেত্র তৈরি করেছে পাকিস্তান। নতুন বিমানঘাঁটি সেই প্রকল্পকে আরও জোরদার করবে বলে মনে করা হচ্ছে। প্রস্তাবিত বিমানঘাঁটি থেকে ২০ কিমি দূরত্বে অ্যাবোটাবাদ শহর, যেখানে মার্কিন নেভি সিলস বাহিনীর হামলায় নিহত হন ওসামা বিন লাদেন।

তবে নিয়ন্ত্রণরেখার এত কাছে পাক বিমানঘাঁটি হওয়ার কারণে তা ভারতীয় যুদ্ধবিমানের পাল্লাতেও থাকবে, এমনই মনে করছেন ভরতের শীর্ষস্থানীয় সেনাকর্মকর্তারা। তাদের দাবি, ভারতের ব্রাহ্ম ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩০০ কিমি পর্যন্ত নির্ধারিত। আবার, ৫-৬ মিনিটের দূরত্ব অতিক্রম করে যে কোনো সময় হামলা করতে পারবে ভরতের যুদ্ধবিমানও।

এদিকে, পাকিস্তানের জ্যাকোবাবাদের বিমানঘাঁটিতেও সংস্কারমূলক কাজ চলছে এবং সেখানে সম্প্রতি ছয়টি এফ-১৬ যুদ্ধবিমান দেখা গিয়েছে। মিয়ানওয়ালিতে বসানো হয়েছে নজরদারি রাডার।

মনে রাখা জরুরি, পাকিস্তানকে এখনো সামরিক সহায়তা করে চলেছে চীন। চীনের গানসু প্রদেশের জিকুয়ানে কিছু দিন আগে অনুষ্ঠিত হয়েছে চীন-পাকিস্তান যৌথ সামরিক মহড়াও। সব মিলিয়ে সীমান্তে এখন পুরোদমে সংঘাত-সঙ্কুল আবহ নির্মাণের প্রস্তুতি চলেছে দুই পক্ষেই। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
OmarFaruq ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৯ পিএম says : 0
আলহামদুলিল্লাহ। প্রিয় নেতা ইমরান খান এগিয়ে যান দোয়া করি রব্বুল আলামীন আপনাকে সর্বচ্চ বিজয় দান করুন আমিন ইয়া রব্বুল আলামীন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন