শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

জিহবার ব্যথা

ডাঃ মোঃ ফারুক হোসেন | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৫ এএম

জিহŸার ব্যথাকে ডাক্তারী ভাষায় গøসোডাইনিয়া বলা হয়। গøসো বলতে বোঝায় জিহŸা আর ডাইনিয়া বলতে বুঝায় ব্যথা। জিহŸার ব্যথার সঙ্গে জ্বালাপোড়া ভাব অনুভূত হতে পারে। যে সব কারণে জিহŸার ব্যথা অনুভূত হতে পারে সেগুলো হলো ঃ 

দীর্ঘমেয়াদি মুখের প্রদাহ * দাঁত তোলার সময় ¯œায়ু ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে * শুষ্ক মুখের বিরূপ প্রতিক্রিয়া * মুখের ছত্রাক সংক্রমণ * ভিটামিন স্বল্পতার কারণে * এলার্জিজনিত কারণে * রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হলে * মানবদেহের হরমোনের তারতম্যের কারণে * তামাক সামগ্রী ব্যবহারের কারণে * দুশ্চিন্তা বা বিষন্নতা * কিছু ওষুধ সেবনের কারণে। যেমন ঃ (ক) ডাইয়ুরেটিক জাতীয় ওষুধ, (খ) ডায়াবেটিস রোগে মুখে খাওয়ার ওষুধ, (গ) দীর্ঘদিন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী ওষুধ সেবন।
গøসোডাইনিয়া বা জিহŸার ব্যথা বার্নিং মাউথ সিনড্রোমের একটি লক্ষণ হতে পারে। তবে বার্নিং মাউথ সিনড্রোমে শুধু জিহŸাই আক্রান্ত হয় না বরং মুখের বিভিন্ন স্থান আক্রান্ত হতে পারে। গøসাডাইনিয়ায় জিহŸায় জ্বালাপোড়া অনুভূত হতে পারে এমনকি খাবার সময় কোনো ঝাল জাতীয় খাবার না খেলেও। জিহŸার ব্যথা কতদিন স্থায়ী হবে তা নির্ভর করে কি কারণে জিহŸার ব্যথা অনুভূত হচ্ছে তার ওপর। যদি মুখের অভ্যন্তরে কোনো ধারালো দাঁত থাকে তাহলে অবশ্যই তার সমাধান করতে হবে দ্রæত। তা না হলে জিহŸার ব্যথা কোনাভাবেই দূর হবে না।

মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন