শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে হবে

সম্মেলনে বক্তারা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

যৌন ও প্রজনন আমাদের সমাজে উপেক্ষিত কিন্তু আমাদের মনোভাব বদালোর সময় এসেছে। বিশেষ করে পোশাক শিল্পে নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষার বিশেষ উদ্যোগ নেয়া জরুরি। টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে হবে।
গত মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত ‘কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কিত বিষয়ক দ্বিতীয় জাতীয় সম্মেলন’-এ বক্তারা এসব কথা বলেন। তারা বলেন, কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানো দরকার। এ বিষয়ে আরো কার্যকারী ভ‚মিকা পালনে বিভিন্ন সেক্টরের মধ্যে সহযোগিতার মনোভাব বৃদ্ধি করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ ও এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এর যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকী।
তিনি বলেন, যৌন ও প্রজনন আমাদের সমাজে উপেক্ষিত কিন্তু আমাদের মনোভাব বদালোর সময় এসেছে। পোশাক শিল্পে নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষার বিশেষ উদ্যোগ নেয়া জরুরি। টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে হবে। বর্তমান সরকার সেই লল্যে কাজ করে যাচ্ছে। বিশেষ অতিথির বক্তব্যে নেদারল্যান্ডস রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েইজ বলেন, কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষার উদ্যোগগুলো শুধুমাত্র ভালো কাজ ভাবলে চলবে না, কারণ এ ধরনের কাজ আমাদের কর্মীদের উৎপাদনশীলতা বাড়িয়ে তুলে এবং এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আমাদের দেখিয়েছে এ ধরনের উদ্যোগ ব্যবসাকে লাভজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ মঈনুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে ঢাবি’র ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিয়াইনিন, এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর জেসন ব্যালেঞ্জার। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. হালিদা হানুম আক্তার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন