ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

গোপালগঞ্জ বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভিসির পদত্যাগের দাবি

সাংবাদিক হয়রানির ঘটনায় মানববন্ধন

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করেছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ক্যাম্পাসে ভিসির পদত্যাগ দাবিতে তারা বিক্ষোভ শুরু করে।

ভিসি খোন্দকার নাসির উদ্দিনকে বিএনপির লোক দাবি করে ভিসির বিভিন্ন দুর্নীতি ও অনিয়ম তুলে ধরে শিক্ষার্থীরা বলেন, এই ভিসির মেয়াদে নিয়োগ পাওয়া শিক্ষকরাও জামায়াত-বিএনপির লোক। এ বিশ্ববিদ্যালয়ে জামায়াত-বিএনপির ভিসি থাকতে পারবে না। তিনি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান আন্দোলনকারীরা।
গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে বহিষ্কারের পর সাংবাদিকরা আন্দোলন শুরু করেন। আন্দোলনের মুখে গত বুধবার জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। তারা রাত সাড়ে ৯টায় হল থেকে বের হয়ে আন্দোলন শুরু করে। রাত ১২টার দিকে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

এদিকে, বৃহস্পতিবার সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের ঘোষিত ১৪ দফা দাবি মেনে নিয়ে অফিস আদেশ জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. নূর উদ্দিন আহমদ বলেন, শিক্ষার্থীরা বুধবার রাতে ১৪ দফা দাবি করে । তাদের সব দাবি আমরা মেনে নিয়ে বৃহস্পতিবার সকালে অফিস আদেশ জারি করেছি। তারপরও বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে। তারা কি কারণে আন্দোলন করছে, তা আমার জানা নেই। অন্যদিকে, সাংবাদিক হয়রানির ঘটনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে। মানববন্ধনে জড়িতদের শাস্তি দাবি করা হয়।

কুবি সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের মাধ্যমে হয়রানির শাস্তি ও সাংবাদিক শামস জেবিনের ওপর হামলার বিচারের দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক তানভীর সাবিকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সাংবাদিক সমিতির সভাপতি জাহিদুল ইসলাম, যুগ্ম-সম্পাদক আবু বকর রায়হান, অর্থ সম্পাদক মেহেদী হাসান মুরাদ, দপ্তর সম্পাদক শাহাদাত বিপ্লব ও সদস্য নাজমুল সবুজ।

ইবি সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিজ্ঞান ও পযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক জিনিয়াকে বহিস্কার ও হয়রানির প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মানবন্ধন করেছে কর্মরত সাংবাদিকরা। বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রুমি নোমানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সাংবাদিক সমিতির সভাপতি ইমরান শুভ্র, সহ-সভাপতি কে এম মাহফুজ মিশু, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জীবন, যুগ্ম সাধারণ সম্পাদক ইরফান মাহমুদ রানা, অফিস সম্পাদক হুমায়ুন কবির শুভ, কোষাধ্যক্ষ আশিক বনি, প্রচার সম্পাদক অনি আতিকুর রহমান ও বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ, সহ-সভাপতি আসিফ খাঁন, সাধারণ সম্পাদক শাহাদাত তিমিরসহ দুই সংগঠনের সকল সাংবাদিক উপস্থিত ছিলেন।

রাবি সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘দ্যা ডেইলি সানের’ সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার ও হয়রানি ঘটনায় জড়িতদের শাস্তি দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্মরত সাংবাদিকবৃন্দ। বিশ^বিদ্যালয় রিপোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক আহম্মেদ ফরিদের সঞ্চালনায় কর্মসূচীতে প্রেসক্লাবের সভাপতি মানিক রাইহান বাপ্পী, সাংবাদিক সমিতির সভাপতি সুজন আলী, রিপোর্টার্স ইউনিটির সভাপতি মর্তুজা নূরসহ ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন