বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষকতার জন্য পুরস্কৃত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

শিক্ষকতার জন্য প্রদত্ত একটি মার্কিন পুরস্কার পেলেন ‘সুপার ৩০’ এর প্রতিষ্ঠাতা ও বিখ্যাত গণিতজ্ঞ আনন্দ কুমার। ভারতের দুঃস্থ ছাত্রদের শিক্ষিত করে তোলায় তার অবদানের জন্যই তিনি এই পুরস্কার পেলেন। ৪৬ বছরের আনন্দ কুমারকে ‘দ্য এডুকেশন এক্সেলেন্স অ্যাওয়ার্ড ২০১৯’ দিল ‘ফাউন্ডেশন ফর এক্সেলেন্স’ নামের মার্কিন সংস্থা।

ক্যালিফোর্নিয়ার সান জোস-এ সংস্থার ২৫ বছর পূর্তির অনুষ্ঠানে এই পুরস্কার আনন্দ কুমারের হাতে তুলে দেওয়া হল। তিনি মার্কিন ও সারা ভারতে ছড়িয়ে থাকা ভারতীয়দের উদ্দেশে বলেন, শিক্ষাই সবচেয়ে শক্তিশালী অস্ত্র হয়ে উঠতে পারে পৃথিবীর সব সমস্যার সমাধান করতে। ভিড়ে ঠাসা অডিটোরিয়ামে আনন্দ কুমার বলেন, ‘সঠিক শিক্ষাদানের ব্যবস্থাকে জনতার হাতের নাগালে রাখতে পারলে তা এই পৃথিবীতে বিরাট পার্থক্য গড়ে দিতে পারে দারিদ্র, বেকারত্ব, জনবিস্ফোরণ, পরিবেশ দূষণের মতো সমস্যায় এবং আরো অনেক কিছুতে।’

আনন্দ কুমারের বায়োপিকে অভিনয় করেছিলেন হৃতিক রোশন। ছবিটি জনপ্রিয় হয়। তিনি গত ১৮ বছর ধরে তার ‘সুপার ৩০ প্রোগ্রাম’ চালিয়ে যাচ্ছেন। প্রতি বছর ৩০ জন ছাত্রকে বিনামূল্যে আইআইটি-জয়েন্ট এন্ট্রান্সের জন্য বর্ষব্যাপী প্রশিক্ষণ দেন তিনি। সাফল্যের হার চমকপ্রদ। দরিদ্র পরিবারের পড়ুয়ারা এখানে প্রশিক্ষণ নেওয়ার পর তাদের মধ্যে বিরাট পরিবর্তন লক্ষ করা গিয়েছে।

তিনি বলেন, ‘আমার সামান্য সুপার ৩০ প্রচেষ্টার মধ্যে দিয়ে আমি বুঝতে পেরেছি সাফল্যের হাসি কেমন করে কেবল পরিবার নয়, গোটা জাতির জন্য আশার সঞ্চার করতে পারে। এটাই পৃথিবী চায় এবং আপনার প্রচেষ্টা লক্ষ মানুষের আশাকে জাগিয়ে তুলতে পারে।’ সূত্র : এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন