শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পরাজয়ে শুরু রিয়ালের ইউরোপ মিশন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

আক্রমণভাগে দলের সেরা তারকাদের অনুপস্থিতি বুঝতে দিলেন না অ্যাঞ্জেল ডি মারিয়া। শৈল্পিক ফুটবলে পিএসজির জয়ে আর্জেন্টাইন উইঙ্গার একাই করলেন দুই গোল। হারের হতাশায় ইউরোপিয়ান মিশন শুরু করল প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদ।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পরশু প্যারিসের পার্ক দেস প্রিন্সেসে ‘এ’ গ্রুপের এই ম্যাচের দিকেই বেশি নজর ছিল ফুটবলপ্রেমীদের। যে ম্যাচে জিনেদিন জিদানের দলকে ৩-০ গোলে উড়িয়ে দেয় টমাস টুখেলের পিএসজি। ফ্রেঞ্চ চ্যাম্পিয়নদের হয়ে অন্য গোলটি করেন তমা মুনিয়ে।

নজর ছিল মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোর দিকেও। ‘ডি’ গ্রুপের ম্যাচে যেখানে নায় হুয়ান কার্দানো ও ব্লাইজ মাতুইদির গোলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেও জয় নিয়ে ফিরতে পারেননি জুভেন্টাস। স্তেফান সাভিসের গোলে ব্যবধান কমানোর পর ম্যাচের যোগ করা সময়ে বদলি খেলোয়াড় হেক্টর হেরেইরার গোলে স্কোরলাইন ২-২ করে মাঠ ছাড়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। গ্রুপের অপর ম্যাচে বায়ার লেভারকুসেনকে তাদেরই মাঠে ২-১ গোলে হারায় লোকোমতিভ মস্কো।

একই রাতে ফেভারিট অন্য দুই দল ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখের জয়টাও ছিল প্রত্যাশিত। ‘বি’ গ্রুপের ম্যাচে কিংসলে কোমান, রবার্ট লেভান্দোভস্কি ও টমাস মুলারের গোলে ঘরের মাঠে রেড স্টার বেলগ্রেডকে ৩-০ গোলে হারায় বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন। অলিম্পিয়াকোস ও টটেনহাম হটস্পারের মধ্যকার গ্রুপের অপর ম্যাচটি ২-২ ড্র হয়। আর ‘সি’ গ্রুপে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি রিয়াদ মাহরেজ, ইলকায় গন্ডোয়ান ও গ্যাব্রিয়েল জেসুসের গোলে শাখতার দোনেৎস্কের মাঠ থেকে ৩-০ গোলের জয় নিয়ে ফেরে। গ্রুপের অপর ম্যাচে ক্রোয়াট ফরোয়ার্ড মি¯øাভ ওরিসিচের হ্যাটট্রিকে নিজেদের মাঠে আটালান্টাকে ৪-০ গোলে হারায় দিনামো জাগরেব।

রিয়ালকে হারতে হয়েছে আক্রমণভাগের খেলোয়াড়দের সুযোগ নষ্ট করার কারণে। গোছালো আক্রমণ আর পাল্টা আক্রমণের ম্যাচে ছড়িয়েছে উত্তেজনা। তবে আক্রমণের শেষটা ভালো ছিল না রিয়ালের। প্রথমবারের মত রিয়ালের একাদশে সুযোগ পাওয়া এদেন আজার নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। করিম বেনজেমা-গ্যারেথ বেলরা আক্রমণে ভীতি ছড়ালেও পুরো ম্যাচে লক্ষ্যে কোনো শটই রাখতে পারেননি তারা। সবচেয়ে বেশি ভুগিয়েছে নিষেধাজ্ঞায় থাকা রক্ষণ তারকা সার্জিও রামোসের অনুপস্থিতি। বিপরীতে গোছালো আক্রমণ থেকে পুরোপুরি ফায়দা আদায় করে নেয় পিএসজি। ম্যাচের ময়নাতদন্তে খেলোয়াড়দের দৃঢ় মানসিকতার অভাব খুঁজে পেয়েছেন জিদান, ‘পরিষ্কারভাবে সব বিভাগেই তারা আমাদের চেয়ে ভালো ছিল, বিশেষ করে মাঝমাঠে তারা যেভাবে খেলেছে। আমাকে যা হতাশ করেছে তা হলো, আমরা খেলায় যথেষ্ঠ দৃঢ়তা দেখাতে এবং সেই মানের প্রতিদ্ব›দ্বীতা গড়তে পারিনি।’ বার্নাব্যু কোচ বলেন, ‘সুযোগ তৈরি করায় তারা ভালো করেছে। তবে এ নিয়ে ভাবছি না, আমাকে ভাবাচ্ছে আমাদের দৃঢ়তার অভাব।’

পিএসজির খেলায় ছিল ভিন্ন চিত্র। আক্রমণভাগের তিন তারকা নেইমার-এমবাপে-কাভানির অনুপস্থিতি বুঝতে দেননি চ্যাম্পিয়ন্স লিগে শততম ম্যাচ খেলতে নামা ডি মারিয়া। মাঝমাঠ ছিল মার্কো ভেরত্তি ও ইদ্রিসা গেয়ির দখলে। শুরু থেকেই উজ্জীবিত ফুটবল খেলতে থাকা পিএসজি এগিয়ে যায় ম্যাচের চতুর্দশ মিনিটে। হুয়ান বের্নাটের কাট ব্যাক ডি বক্সের ভিতর থেকে কোনাকুনি উঁচু শটে জাল খুঁজে নেন ডি মারিয়া।
গোল পেয়ে আরও উজ্জীবিত ফুটবল খেলতে থাকা পিএসজি ৩৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে। এবারও ডি বক্সের ঠিক বাইরে থেকে মাপা শটে সাবেক ক্লাবের জালে বল পাঠিয়ে স্বাগতিকদের উল্লাসের উপলক্ষ্য এনে দেন ডি মারিয়া। দুই মিনিট পর জালে বল পাঠিয়েও উদযাপন করতে পারেনি রিয়াল। শট নেয়ার আগে ভিএআরে বেলের হ্যান্ডবল ধরা পড়ে। দ্বিতীয়ার্ধেও রিয়ালের খেলায় কোনে পরিবর্তন লক্ষ্য করা যায়নি। ম্যাচের যোগ করা সময়ে পাল্টা আক্রমণে স্বাগতিকদের হয়ে স্কোরলাইন সমৃদ্ধ করেন মুনিয়ে। ১৯১৭-১৮ মৌসুমে দুই লেগেই গ্যালাকটিকোদের কাছে হারের প্রতিশোধ নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।

এক নজরে ফল
অলিম্পিয়াকোস ২-২ টটেনহাম
ক্লাব ব্রুগ ০-০ গালাতাসারাই
শাখতার ০-৩ ম্যান সিটি
পিএসজি ৩-০ রিয়াল মাদ্রিদ
বায়ার্ন ৩-০ রেড স্টার
অ্যাটলেটিকো ২-২ জুভেন্টাস
ডায়নামো জাগরেব ৪-০ আটালান্টা
লেভারকুসেন ১-২ লোকোমতিভ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন