ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

১৭ কি.মি. পাইপলাইনের কাজ শেষ

বঙ্গবন্ধু শিল্পনগরে গ্যাস সরবরাহ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

গ্যাস যাচ্ছে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল মীরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পাঞ্চলে। প্রায় ২৯০ কোটি টাকা ব্যয়ে ১৭ কিলোমিটার পাইপলাইন বসানোর কাজ শেষ করেছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড-কেজিডিসিএল। গ্যাস সরবরাহের জন্য যাবতীয় প্রস্তুতিও শেষ। চট্টগ্রামের মীরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর সোনাগাজীর ৩০ হাজার একর জমিতে গড়ে ওঠা এ শিল্পনগরে দেশি-বিদেশী অনেক কারখানা গড়ে উঠছে।
কেজিডিসিএল সূত্র জানায়, প্রাথমিক চাহিদা নিশ্চিতে একটি ২০০ মিলিমিটার ঘনফুটের সিজিএস ও ৫০ মিলিয়ন ঘনফুটের দুটি ডিআরএস বসানো হয়েছে। প্রাথমিকভাবে গ্যাসের ৪০ মিলিয়ন ঘনফুট ব্যবহার হবে বিদ্যুৎ উৎপাদনে, বাকিটা যাবে কারখানায়। শিল্পনগর পুরোদমে চালু হলে গ্যাসের চাহিদা হবে সাড়ে ৭শ’ মিলিয়ন ঘনফুট।
কর্তৃপক্ষের আশা, পর্যাপ্ত গ্যাস সরবরাহে তাদের কোনো সমস্যা হবে না। নির্মিত পাইপলাইন দিয়ে অর্থনৈতিক জোনটিতে দৈনিক ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।
‘কন্সট্রাকশন অব গ্যাস পাইপলাইন ফর মীরসরাই ইকোনমিক জোন’ এর প্রকল্প পরিচালক প্রকৌশলী আ ন ম সালেহ সাংবাদিকদের বলেন, পাইপলাইন বসানোর কাজ শেষ করে গত ৩০ আগস্ট গ্যাস সরবরাহ উদ্বোধন করা হয়েছে। সীতাকুণ্ডের বড় দারোগাহাট গ্যাস লাইন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পর্যন্ত ১৭ কিলোমিটারে এ পাইপলাইন বসানো হয়েছে। ইতোমধ্যে দুটি প্রতিষ্ঠান গ্যাস সংযোগের জন্য আবেদন জমা দিয়েছে। এছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে গ্যাসসংযোগ দেয়ার জন্য আলাপ-আলোচনা চলছে।
২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বৃহৎ এ ইকোনমিক জোন উদ্বোধন করেন।
ভূমি অধিগ্রহণসহ নানান প্রক্রিয়াশেষে ২০১৭ সালের জুন মাস থেকে শুরু হয় বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কাজ। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের হিসেবে, বঙ্গবন্ধু শিল্পনগরে এখন পর্যন্ত বিনিয়োগ প্রস্তাব এসেছে এক হাজার ২৩৯ কোটি ডলারের। এখানে জমি নিয়েছে ৬৯ প্রতিষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন