ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

আজ সামনে শক্তিশালী অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনুর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে বাংলাদেশের সামনে আজ শক্তিশালী অস্ট্রেলিয়া। ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষকে মোকাবেলার জন্য প্রস্তুত মারিয়া মান্ডা বাহিনী। থাইল্যান্ডের চোনবুরিস্থ আইপিই স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হবে ম্যাচটি।

এ ম্যাচের আগে গতকাল শেষ মূহূর্তের অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেয় বাংলাদেশের মেয়েরা। মাঠের অনুশীলনে নয়, টিম হোটেলের সামনেই হাল্কা স্ট্রেচিং ও বলের উপর কাজ করে কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। অস্ট্রেলিয়া দলও অবস্থান করছে একই হোটেলে। তাই হোটেলের নিচে টিম ট্যাকটিকস নিয়ে কাজ করা সম্ভব হয়নি তাদেরও।

টুর্নামেন্টের আগের আসরে ২০১৭ সালে লাল-সবুজদের একমাত্র সুখস্মৃতি এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই। ওই আসরে ৭৭ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে ছিল লাল-সবুজরা। কিন্তু ম্যাচের শেষ দশ মিনিটে দুই গোল হজম করে ২-৩ ব্যবধানে হেরে মাঠ ছাড়ে বাংলাদেশ। তবে দু’বছর আগের স্মৃতি আর মনে রাখতে চান না বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। ম্যাচের আগে কাল তিনি বলেন,‘আগের পরিসংখ্যান মনে করে লাভ নেই। দুই বছরে অনেক কিছুই পরিবর্তন হয়েছে। এখন নতুন ম্যাচ, সব কিছ্ইু নতুন।’ ইতোমধ্যে টানা দু’ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ। তাই আজকের ম্যাচটি লাল-সবুজদের জন্য নিয়মরক্ষার হলেও অস্ট্রেলিয়ার জন্য গ্রুপ সেরা ও রানার্স আপ হওয়ার লড়াই। দুই ম্যাচে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৪। সমান পয়েন্ট জাপানেরও। তবে গোল ব্যবধানে এগিয়ে জাপানীরা।

আজ জাপান স্বাগতিক থাইল্যান্ডকে এবং অস্ট্রেলিয়া বাংলাদেশকে হারালে দুই দলেরই পয়েন্ট ৭ হবে। সেক্ষেত্রে গোল ব্যবধানে গ্রুপ সেরা নির্ধারণ করা হবে। তাই অস্ট্রেলিয়া চাইবে বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়ে সেরা হতে। আক্রমণাত্মক অস্ট্রেলিয়াকে রুখতে প্রস্তুত বাংলাদেশ। এমনটাই জানান কোচ ছোটন, ‘আমাদের গ্রুপে চার দলের মধ্যে অস্ট্রেলিয়ার ফুটবলাররা ফিটনেসে অন্য সবার চেয়ে এগিয়ে। তবে শেষ ম্যাচ বলে আমরা ছেড়ে কথা বলবো না। আমাদের ফুটবলাররা প্রস্তুত আছে অস্ট্রেলিয়াকে রুখতে আগের ম্যাচে জাপানের কাছে ৯-০ গোলে হারলেও অস্ট্রেলিয়া ম্যাচে অসহায় আত্মসমর্পণ করবে না বাংলাদেশ।’

এই গ্রুপের একমাত্র মহিলা কোচ অস্ট্রেলিয়ান রায়দোয়ের। বাংলাদেশ ম্যাচ সম্পর্কে তিনি বলেন, ‘বাংলাদেশ দুই ম্যাচ হারলেও তাদের ভালো খেলার সামর্থ্য আছে। তবে ওদের বিপক্ষে আমরা ভালো ফুটবল খেলে জয় পেয়েই সেমিফাইনালে জেতে চাই।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন