ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

দুঃখ লাগব করবে লাখো মানুষের

কালীগঞ্জ সেতু

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

 চট্টগ্রামের আনোয়ারা-পটিয়া সংযোগস্থলে দীর্ঘ প্রতীক্ষিত কালীগঞ্জ সেতুর নির্মাণ কাজ শুরু করতে যাচ্ছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। আগামী শুক্রবার ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি সেতুটির নির্মাণ কাজের উদ্বোধন করার কথা রয়েছে।
আনোয়ারা পরৈকোড়া ইউনিয়ন ও পটিয়া কালিয়াইশ ইউনিয়নের সংযোগস্থলে সেতুটি নির্মিত হলে আনোয়ারা ও পটিয়ার বেশ কয়েকটি ইউনিয়নের লাখো মানুষের দুঃখ লাগব হবে। উপকৃত হবে দুই উপজেলার অসংখ্য জনগণ। অবসান হবে দীর্ঘদিনের ভোগান্তি।
জানা যায়, ১২০ ফুট দৈর্ঘ্য ১৮ ফুট প্রস্থ ২ এবার্টমেন্ট বিশিষ্ট সেতুটি নির্মাণ করা হয়েছিলো ১৯৭২ সালে। কালীগঞ্জ খালের ভাঙনে সেতুটির ২ পাশ বিলীন হলে ২ পাশে বেইলী সংযোগ করে দেয় সড়ক ও জনপথ বিভাগ। সেতুটি ছিল ঝুঁকিপূর্ণ। তারপরও প্রতিদিন সেতুটি দিয়ে প্রায় ৫ শতাধিক সিএনজি, মিনিবাস, মিনিট্রাকসহ অসংখ্য যানবাহন চলাচল করে আসছিলো। এতে মানুষকে ভোগান্তি পোহাতে হতো। সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, পটিয়ার মনসার টেক হতে আনোয়ারার কস্তুরিঘাট পর্যন্ত ৯ কিলোমিটার সড়কের মধ্যদিয়ে কালীগঞ্জ সেতুটি নির্মাণ করা হবে। তার জন্য প্রকল্পের ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ৩৮ কোটি ৮২ লাখ ২২ হাজার টাকা। সড়ক নির্মাণ, ভ‚মি অধিগ্রহণ ও অন্যান্য ব্যয় বাদে মূল সেতুটিতে খরচ হবে ২৭ কোটি ৩০ লাখ ১৩ হাজার টাকা। সেতুটির দৈর্ঘ্য ৮৯ দশমিক ১৯ মিটার। প্রস্থ ১০ দশমিক ২৫ মিটার। ৩টি স্প্যান, ২টি এবার্টমেন্ট, ৩০-৪২ মিটারের ৬০টি পাইলের পিসি গার্ডার সেতু হিসেবে দেখতে পাবে এলাকাবাসী। দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানায়, আনোয়ারা পটিয়া কালীগঞ্জ সেতুটি জনগণের বহুল প্রতীক্ষিত একটি স্বপ্ন। সেই স্বপ্নটি ২৭ সেপ্টেম্বর ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি সেতুটির নির্মাণ কাজের শুভ সুচনা করবেন। সেতুটি চালু হলে ২ উপজেলার লাখো মানুষ উপকৃত হবে। আনোয়ারার পূর্বাঞ্চলের মানুষ দ্রæত সময়ে চট্টগ্রাম শহর ও পটিয়া আদালতে যেতে সহজ হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন