ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

মহানগর

স্টাফ রিপোর্টারশাজাহানপুর রেলওয়ে কলোনিতে উচ্ছেদ

ক্ষমতাসীন ও প্রভাবশালীদের কোটি টাকার বাণিজ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৪২ পিএম

রাজধানীর শাজাহানপুর রেলওয়ে কলোনির অবৈধভাবে দখলকৃত জায়গা উচ্ছেদে অভিযান চালিয়েছে বাংলাদেশ রেলওয়ে। আজ সোমবার সকাল থেকে তৃতীয় দিনের মতো এ উচ্ছেদ অভিযান চলে। এ সময় ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্লাব’সহ সাত শতাাধিক অবৈধ স্থাপনা ও বসতবাড়ি বুলডেজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে। রেলওয়ে সূত্র ও স্থানীয়রা জানায়, ক্ষমতাসীন ও প্রভাবশালীরা দীর্ঘদিন ধরে অবৈধভাবে এসব জায়গা দখল করে কোটি কোটি টাকার বাণিজ্য করে আসছে।

রেলওয়ে সূত্র জানায়, সোমবার বাংলাদেশ রেলওয়ের দু’টি টিম উচ্ছেদ অভিযানে অংশ নেয়। তারা বুলডোজার দিয়ে এসব অবৈধ স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয়।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, রেলওয়ের জায়গা দখল করে শাজাহানপুরে হাজার হাজার বসতবাড়ি গড়ে তোলা হয়েছে। স্থানীয় প্রভাবশীল রাজনৈতিক ব্যক্তিদের ছত্রচ্ছায়ায় এসব অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়। বস্তির আকারে গড়ে তোলা এসব বাড়ি ভাড়া দিয়ে প্রতি মাসে কোটি টাকার ওপরে ভাড়া তোলা হয়।
তারা আরও বলেন, রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তাদের যোগসাজসে অবৈধভাবে এসব স্থাপনা তৈরি করা হয়েছে। এখান থেকে যে আয় হয় তার ভাগ পান সেসব কর্মকর্তারা। কলোনি অঞ্চলের অবৈধ স্থাপনা নিয়ন্ত্রণ করতে ‘বাংলদেশ মুক্তিযোদ্ধা সংসদ’ নাম তিয়ে একটি ক্লাব গড়ে তোলা হয়। এ ক্লাবে বখাটেদেরে আড্ডার পাশাপাশি নিয়মিত জুয়ার আসরও বসতো বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। উচ্ছেদের সময় রেলওয়ের টিম বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্লাবে ঢুকে জুয়া খেলার টেবিল এবং কয়েক বান্ডেল তাস পান।
অভিযানে নেতৃত্ব দেয়া রেলওয়ের ল্যান্ড অ্যান্ড বিল্ডিংয়ের ডেপুটি কমিশনার মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, তৃতীয় দিনের মতো এ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এখানে কোনো অবৈধ স্থাপনা থাকতে দেয়া হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন