ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল সম্পর্কে সুপারিশ

চূড়ান্ত করতে সংসদীয় সাব কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল সম্পর্কে সুপারিশ চূড়ান্ত করতে সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। সরকার দলীয় সংসদ সদস্য ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপসকে চেয়ারম্যান করে গঠিত এই সাব কমিটিতে আওয়ামী লীগের মো. আব্দুল মজিদ খান, বিরোধী দল জাতীয় পার্টির ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও বিএনপি’র ব্যারিস্টার রুমিন ফারহানাকে সদস্য রাখা হয়েছে।
গতকাল রবিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিটির সভাপতি আবদুল মতিন খসরু’র সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিশেষ আমন্ত্রণে অংশ নেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বৈঠকে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল সম্পর্কে আলোচনাকালে দীর্ঘ দিনেও ওই ট্রাইব্যুনাল গঠন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়।
কমিটি বৈঠকের কার্যপত্রে উল্লেখ করা হয়েছে, ২০০৪ সালে দ্য স্টেট অ্যাকুইজেশন অ্যান্ড টেনান্সি অ্যাক্ট-১৯৫০-এ সংশোধনী এনে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল গঠন করা হয়। এতে দায়ের করা আড়াই লাখের বেশি মামলার বিপরীতে ২০১৬ সাল পর্যন্ত মাত্র ২৬ হাজার ৫১৫টি মামলার নিষ্পত্তি হয়েছে। ২০০৪ সালের আইনেই সারাদেশে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠনের বিধান রাখা হয়। ২০১২ সালে এই আপিল ট্রাইব্যুনাল গঠনের গেজেট করা হয়। এর জন্য আটটি পদ সৃজনও করা হয়। পরে এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে কিছু সিদ্ধান্তও নেওয়া হয়। যেগুলোর কোনোটাই বাস্তবায়ন হয়নি বলে কমিটির সদস্যরা জানান।
কমিটি সূত্র জানায়, বৈঠকে দেশের সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাইজেশনের বিষয়ে আলোচনা শেষে ‘ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা অটোমেশন’ প্রকল্প গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী জানুয়ারি থেকে প্রকল্পটি শুরু ও ২০২৪ সালের শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন