ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

বার্সার দৈন্যদশা চলছেই

স্প্যানিশ লা লিগা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

 নতুন মৌসুমের শুরু থেকেই দৈন্য দশায় ফুটবল ক্লাব বার্সেলোনা। এবার লা লিগায় নবাগত গ্রানাডার মাঠ থেকে বিব্রতকর হার নিয়ে ফিরেছে টানা দুবারের চ্যাম্পিয়নরা। এ নিয়ে ঘরের বাইরে সব মিলে টানা আট ম্যাচ জয়হীন রইল কাতালান দলটি।

পরশু রাতে গ্রানাডার কাছে ২-০ গোলে হারে আর্নেস্তো ভালভার্দের দল। ম্যাচের দ্বিতীয় মিনিটে বার্সার রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে স্বাগতিকদের এগিয়ে নেন রেমন আজিজ। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন আলভারো ভাদিলো। পাঁচ লিগ ম্যাচে বার্সার এটি দ্বিতীয় পরাজয়। সমান ম্যাচে তৃতীয় জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে দুই মৌসুম পর স্পেনের শীর্ষ লিগে ফেরা গ্রানাডা।
জয়-পরাজয়ের প্রশ্নে যে কোনো ফল বরণ করতে হতে পারে। কিন্তু বার্সার পরাজয়ের ধরণটাই তাদের দুশ্চিন্তায় ফেলে দিতে বাধ্য। আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠেও এমন ধারহীন ফুটবল খেলে কোন মতে ড্র নিয়ে ফিরেছিল লা লিগা জায়ান্টরা। এবার অপেক্ষাকৃত খর্বশক্তির দলের বিপক্ষেও বিব্রতকর খেলা খেলল দলটি।
প্রথমার্ধে ৭২ শতাংশ বলের দখল রাখলেও ভুল পাসের পসরা সাজিয়ে বসা লুইস সুয়ারেজ-অঁতোয়ান গ্রিজম্যানরা লক্ষ্যে কোনো শটই নিতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুতেই জুনিয়ার ফিরপো ও কার্লেস পেরেসের বদলি নামেন আনসু ফাতি ও লিওনেল মেসি। আত্রমণে কয়েকবার তারা ভীতি ছড়ালেও তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেননি। বিপরীতে পাল্টা আক্রমণে বার্সার রক্ষণে কাঁপুনি ধরায় গ্রানাডা।
ইনজুরিতে থাকা জর্ডি আলবার পরিবর্তে প্রথমবারের মত একাদশে সুযোগ পাওয়া ফিরপোর ভুলে ম্যাচের ৬৬ সেকেন্ডের মাথায় পিছিয়ে পড়ে বার্সেলোনা। সতীর্থের বাড়ানো চিপ শটে দূরের পোস্ট থেকে হেড নিয়ে স্বাগতিকদের উল্লাসের উপলক্ষ্য এনে দেন আজিজ। পিছিয়ে পড়ে ছন্নছাড়া ফুটবল খেলতে থাকে বার্সা।
বিরতির পর ফাতি ও মেসি নামার পর বার্সার খেলায় গতি বাড়ে। কিন্তু উল্লেখযোগ্য কোনো সুযোগ তারা তৈরি করতে পারেনি। উল্টো ৬৬তম মিনিটে বদলি অ্যালেক্স ভিদালের হ্যান্ডবলের কারণে পেনাল্টি পায় গ্রানাডা। স্পটকিক থেকে ব্যবধান দ্বিগুন করেন ভাদিলো। ৮২তম মিনিটে প্রথম লক্ষ্যে শট নিতে পারে বার্সেলোনা। বক্সের বাইরে থেকে নেয়া মেসির গড়ানো শট সহজেই নিয়ন্ত্রণে নেন গোলরক্ষক।
এ নিয়ে লা লিগায় শেষ সাত অ্যাওয়ে ম্যাচের ছয়টিতেই গোল করতে ব্যর্থ হলো বার্সা। গত মৌসুমের পুরো সময়ে তিন হারের স্বাদ পাওয়া দলটি পাঁচ ম্যাচেই পেল দ্বিতীয় হারের তিক্ততা। গত ২৫ বছরের লিগ ইতিহাসে যা বার্সার সবচেয়ে বাজে শুরু। সাত পয়েন্ট নিয়ে তারা তালিকার সাতে।
এমন শুরুর পর সামনে আরও কঠিন পথ পাড়ি দিতে হবে বলে দলকে স্বতর্ক করেছেন লুইস সুয়ারেজ, ‘এটা দুশ্চিন্তায় পড়ার মতো একটা পরাজয়। আর এ ধরনের হার ব্যথিত করে। আমাদের অনেক কিছুতে নজর দিতে হবে এবং উন্নতি করতে ভবিষ্যতে নিজেদের ভুলগুলো খুঁজে বের করতে হবে।’
উরুগুয়ান তারকা বলেন, ‘কেন আমরা প্রতিপক্ষের মাঠে জিততে পারছি না তা পর্যালোচনা করার সময়। কারণ এটা আমাদের দুশ্চিন্তায় ফেলছে।’ তিনি যোগ করেন, ‘লা লিগায় এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে। কিন্তু এই ধরনের ম্যাচই আপনাকে লিগ শিরোপা এনে দিতে পারে। এটা লম্বা ও জটিল একটা বছর হবে।’
দারুণ জয়ে শীর্ষে উঠে আসা গ্রানাডার পয়েন্ট ১০। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে এক ম্যাচ কম খেলা সেভিয়া। সমান পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ এদিন নিজেদের মাঠে সেল্টা ভিগোর সঙ্গে গোলশূন্য ড্র করে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন