ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটিশ ট্যাংকার ছেড়ে দেবে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১১ এএম

মাস দুয়েক আগে বিপ্লবী গার্ডস বাহিনীর হাতে আটক ব্রিটিশ পতাকাবাহী একটি ট্যাংকার ছেড়ে দেবে বলে জানিয়েছে ইরান। ইসলামী প্রজাতন্ত্রটির নৌ কর্তৃপক্ষ বার্তা সংস্থা ফারস নিউজকে রোববার এমন তথ্য জানিয়েছে।


খবরে বলা হয়েছে, স্টেনা ইমপেরো নামের সুইডিশ মালিকানাধীন ট্যাংকারটি অল্প সময়ের মধ্যেই ছেড়ে দেয়া হবে। এর আগে নৌযানটির মালিক প্রতিষ্ঠান স্টেনা বালকের প্রধান নির্বাহী এরিক হ্যানেল এ খবর নিশ্চিত করেছিলেন।

সুইডিশ টেলিভিশন এসভিটিকে রোববার তিনি বলেন, আগামী কয়েক ঘণ্টার মধ্যে স্টেনা ইমপেরোকে ছেড়ে দেয়া হবে বলে আমরা তথ্য পেয়েছি।

হরমুজ প্রণালী দিয়ে যাওয়ার সময় গত ১৯ জুলাই নাটকীয়ভাবে স্টেনা ইমপেরো নামের জাহাজটিকে আটক করা হয়েছিল। ইরানের অভিযোগ, ট্যাংকারটি নৌচলাচল নীতিমালা লঙ্ঘন করেছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, বিপ্লবী গার্ডসের সদস্যরা হেলিকপ্টার থেকে ট্যাংকারটিতে নেমে সেটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছেন। এটির ২৩ ক্রু সদস্যকেও তারা আটক করেন।

এই ঘটনারও দুই সপ্তাহ আগে ব্রিটিশ নৌবাহিনী জাবাল আল-তারিক প্রণালী থেকে ইরানের একটি তেলবাহী ট্যাংকার জব্দ করে। ইউরোপীয় নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় তেল পরিবহনের অভিযোগ আনা হয় ওই নৌযানটির বিরুদ্ধে।

তবে স্টেনা ইমপেরোকে প্রতিশোধমূলক জব্দ করা হয়নি বলে দাবি করেছে ইরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন