শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘সউদী রাজপরিবার পতনের শেষ পর্যায়ে : হাসান নসরুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৩:০১ পিএম

সউদী আরবের ক্ষমতাসীন আল-সউদ রাজপরিবারের পতন একেবারে শেষ পর্যায়ে ঘনিয়ে আসছে বলে মন্তব্য করেছেন লেবাননের প্রতিরোধ আন্দোলন হেজবুল্লাহর মহাসচিব হাসান নসরুল্লাহ। একই সঙ্গে নিজেদের নিয়ম-নীতির কারণে ক্ষমতাসীন সউদী শাসকরা এখন তাদের শাসনের মৃত্যুকে ত্বরান্বিত করছেন বলে মন্তব্য করেছেন তিনি।
হিজবুল্লাহর এই প্রধান বলেছেন, আল-সউদ সরকার সেকেলে হয়ে গেছে এবং সম্ভবত তাদের পতনের চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। গত একশ' বছরে সউদী রাজপরিবারের পদ্ধতিগত দুর্নীতি, নিষ্ঠুর শাসন, জনগণের ওপর নির্যাতন ও সর্বগ্রাসী আইনের কারণে তাদের প্রাকৃতিক এই পতন অনিবার্য।
তিনি বলেন, সউদী আরবের ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর কার্যক্রম তাদের পূর্বসূরীদের সঙ্গে সাংঘর্ষিক। আর এটিই সউদী রাজপরিবারের পতন ত্বরান্বিত করবে।
হাসান নসরুল্লাহ বলেন, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ইয়েমেনে মানবতাবিরোধী যুদ্ধ পরিচালনা এবং বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে সউদী শাসকদের হস্তক্ষেপ দেশটির ভবিষ্যৎকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।
হেজবুল্লাহর এই প্রধান বলেন, আমরা সম্প্রতি আরব বিশ্বের কয়েকটি দেশে সউদী 'আল-সউদী পরিবারের মৃত্যু' স্লোগান দেখতে পেয়েছি। আমরা আল-সউদী পরিবারের বিরুদ্ধে বিভিন্ন দেশের সরকার ও জনগণকে অবস্থান নিতে দেখেছি; যেসব দেশে সউদীর শাসকগোষ্ঠী হস্তক্ষেপ করেছে।
ইরানের সঙ্গে সউদী আরবের চলমান উত্তেজনার ব্যাপারে হাসান নসরুল্লাহ বলেন, এই অঞ্চলের প্রতিরোধ আন্দোলন ও ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানানোর ইরানের সঙ্গে এই বৈরিতা শুরু করেছে রিয়াদ। ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবে ইরান জয়ী হওয়ার পর থেকে সউদী আরব এই শত্রুতা শুরু করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
alim ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১৭ পিএম says : 0
শুধু সৌদি পরিবার নয় ইরানের খমেনিরো পতনের সময় এসে গেছে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন