মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গঙ্গা-পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গঙ্গা-পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এই অববাহিকায় উজানভাগে ভারতীয় অংশে গত দুই সপ্তাহে ভারী বৃষ্টিপাত হয়েছে। বাংলাদেশ ও ভারতীয় আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী, চলতি সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহ পর্যন্ত গঙ্গা অববাহিকার ভারত ও বাংলাদেশ অংশে মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।
এরফলে এ মাসের শেষে কিংবা আগামী মাসের প্রথম দিকে গঙ্গার ভাটিতে বাংলদেশে পদ্মা নদী সংলগ্ন রাজবাড়ী, মুন্সীগঞ্জ ও ফরিদপুর জেলাসমূহের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূইঁয়া এক পূর্বাভাস প্রতিবেদনে একথা জানান। এতে বলা হয় তিস্তা, ব্রহ্মপুত্র-যমুনা নদ এবং উত্তর-পূর্বাঞ্চলের অববাহিকায় বৃষ্টিপাতের ফলে নদীগুলোতে পানি সাময়িক বৃদ্ধি পেতে পারে। তবে বন্যা পরিস্থিতির আশঙ্কা নেই।
এদিকে গতকাল (সোমবার) বিকেল পর্যন্ত পাউবো সূত্রে জানা গেছে, গঙ্গা-পদ্মা নদীর পানি প্রতিটি পয়েন্টে বৃদ্ধি পেয়েছে। গঙ্গা নদী পাংখা, রাজশাহী ও হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি বেড়ে গিয়ে বিপদসীমার যথাক্রমে ১০২, ১০২ এবং ৫৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। পদ্মা নদীর পানি গোয়ালন্দ, ভাগ্যকুল ও সুরেশ^র পয়েন্টে আরো বেড়ে বিপদসীমার যথাক্রমে ৮, ৫৯ এবং ৫৬ সে.মি. নিচে দিয়ে প্রবাহিত হয়।
পাউবোর পূর্বাভাসে বলা হয়, গঙ্গা-পদ্মা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে এবং আগামী ২৪ ঘণ্টায় তা অব্যাহত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন