শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভূমি সেবা হটলাইন আগামী মাসে উদ্বোধন

মতবিনিময় সভায় ভ‚মিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 আগামী মাস থেকে ভূমি মন্ত্রণালয়ের অত্যাধুনিক হটলাইন কার্যক্রম (কল সেন্টার) শুরু হবে। স্বচ্ছতা ও দক্ষতার সাথে জনগণকে ভূমি সেবা প্রদান করার কর্মকাÐে এটা একটা মাইলফলক। হটলাইন নম্বর-১৬১২৩।
গতকাল সোমবার সকালে রাজধানীর মতিঝিলের বিআইডবিøউটিএ ভবনে অবস্থিত ভূমি সংস্কার বোর্ড এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত অত্র বোর্ড কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।
ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ভূমি সচিব মো, মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো, আবদুল হক, বোর্ড সদস্য মোহাম্মদ জাকীর হোসেন ও যাহিদা খানমসহ মন্ত্রণালয় ও বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, আমরা ভূমি মন্ত্রণালয়ের প্রতিটি অফিসে স্বচ্ছতা নিশ্চিত করতে চাই। ভূমি অফিসের অনিয়মের অভিযোগগুলো জনগণের কাছ থেকে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার উদ্দেশ্যেই মূলত হটলাইন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া, মন্ত্রী প্রযোজ্য ক্ষেত্রে কোর্ট অব ওয়ার্ডস ভুক্ত সম্পদ দ্রæত ‘ক’ তফসিলভুক্ত (খাস-খতিয়ানভুক্ত) করার প্রক্রিয়া শেষ করা এবং ভূমি ব্যবস্থাপনা অটোমেশন কার্যক্রম দ্রæত এগিয়ে নিয়ে যাওয়ার উপর তাগিদ প্রদান করেন। বিশেষ অতিথি ভূমি সচিব সরকারি সংস্থাগুলো থেকে ভূমি উন্নয়ন কর আদায় করার উপর গুরুত্বারোপ করে বলেন এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশ আছে। ছোড়া, এলএ কেস (ভূমি অধিগ্রহণ সংক্রান্ত) থেকে অর্থ প্রাপ্তির বিষয়ে জোরালো পদক্ষেপ গ্রহণ করার এবং ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা মতে যে সকল জমি লিজ প্রদান করা হয়েছে সে সকল জমির লিজ কার্যক্রম অব্যাহত রাখার ব্যাপারে সভায় সুপারিশ করা হয়।
একই দিন দুপুরে, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে’ প্রশিক্ষণরত ৭৪জন সহকারী কমিশনার (ভূমি)দের (এসিল্যান্ড) জন্যে ভূমি মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রম অবহিতকরণ’ শীর্ষক সভায় প্রশিক্ষণার্থী এসিল্যান্ডদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী।
এ সময় ভূমি সচিব, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো, আব্দুল হাই ও যুগ্ম-সচিব (মাঠপ্রশাসন) প্রদীপ কুমার দাস উপস্থিত ছিলেন। এসিল্যান্ডদের ভূমি মন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে কাজ করে যাবার নির্দেশ প্রদান করেন। এছাড়া, তিনি এসিল্যান্ডদের নিজ নিজ অধিক্ষেত্রে অবস্থিত সরকারি খাস জমির পূর্ণাঙ্গ তালিকা করার নির্দেশ প্রদান করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন