বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাত কারখানা করতে চায় চীন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাত কারখানা করতে চায় চীনের বীজ রপ্তানিকারী প্রতিষ্ঠান হাইটেক সিড লিমিটেড। গতকাল সচিবালয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাৎ করে হাইটেক সিডের চেয়ারম্যান জিয়াং সানকুইও এ প্রস্তাব দিয়েছেন। কৃষিমন্ত্রী বলেন, আমরা দানাদার খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ। আমাদের চাহিদার চেয়ে আলু টমেটো উদ্বৃত্ত থাকে। এ ক্ষেত্রে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করে রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে মাথাপিছু আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। আমাদের খাদ্য প্রক্রিয়াজাত ও রফতানিতে সহযোগিতা প্রয়োজন। কৃষিকে লাভজনক করতে সরকার চাচ্ছে এখন থেকে অপ্রচলিত মূল্যবান ফসলের আবাদ সম্পসারণ করতে।

মন্ত্রী বলেন, ‘প্রচলিত কৃষি থেকে অপ্রচলিত লাভবান ফসলের আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। বাংলাদেশের আবহাওয়া ও মাটি ড্রাগন, রামবুটান, কফি, কাজুবাদাম, অ্যাবোকাডোসহ নানা অপ্রচলিত লাভবান ফসলের জন্য উপযোগী।’ জিয়াং সানকুইও বলেন, ‘হাইটেক সিড লিমিটেড চীনের সর্ববৃহৎ বীজ রফতানিকারক প্রতিষ্ঠান। আমাদের টি-আমনের ও সবজির উন্নত জাতের বীজ রয়েছে।’
বাংলাদেশে বীজের বাজার স¤প্রসারণের জন্য সহায়তা চান তারা। এ সময় তারা টি-আমনের নতুন সুগন্ধি জাতের ধানের ছড়া দেখান মন্ত্রীকে। বাংলাদেশ সরকারের সাথে যৌথভাবে কাজ করার আগ্রহের কথাও জানায় হাইটেক।

এ ছাড়া বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাত কারখানা স্থাপনের পরিকল্পনার কথা জানান হাইটেকের চেয়ারম্যান জিয়াং। কৃষিমন্ত্রী তাদের সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন