ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘শেয়ারবাজারের জন্য সঠিক ব্যবস্থা নেয়া শুরু হয়েছে’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

শেয়ারবাজারের উন্নয়নে সঠিক ব্যবস্থা নেওয়া শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকও শেয়ারবাজারে তারল্য বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে। এজন্য বাংলাদেশ ব্যাংককে স্বাগত জানিয়েছেন তিনি। তবে এমন পদক্ষেপ ভবিষ্যতেও অব্যাহত রাখতে হবে বলে জানিয়েছেন।

গতকাল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রকিবুর রহমান এসব কথা বলেন। ডিএসইর এ পরিচালক বলেন, শেয়ারবাজারের উন্নয়নে এরইমধ্যে কারসাজিকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হয়ে গেছে। কমিশন কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের বড় বাঁধা রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) বাতিল ও পাবলিক ইস্যু রুলস সংশোধন করেছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক শেয়ারবাজারে ব্যাংকগুলো বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে। আর আইসিবির ইউনিট বিক্রির বিষয়টি চালু করার জন্য কাজ চলছে বলে জানান তিনি। তিনি বলেন, এখন ভালো শেয়ার কেনার উপযুক্ত সময়। তাই সাধারন বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রনী ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের আহŸান করেছেন তিনি। একইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ি বিনিয়োগে আগ্রহী ব্যাংকগুলোকে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার কেনার আহŸান করেছেন।

ডিএসইর এই পরিচালক বলেন, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার কাজ অনিয়ম নিয়ন্ত্রন করা ও কারসাজিদেরকে শাস্তি দেওয়া। বাজারকে প্রোমোট করা তাদের কাজ না। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) নিয়ন্ত্রনের পাশাপাশি সূচকের উঠা-নামার কারনসহ অন্যান্য সব বিষয় দেখাশুনা করতে হয়। আস্থা ফিরিয়ে আনতে শেয়ারবাজারে কারসাজিতে জড়িতদেরকে কঠোর শাস্তি দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সালাম ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
মিথ্যা কথা
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন