বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদো ও ফন ডিককে হারিয়ে ফিফা বর্ষসেরা মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ২:৪৬ এএম | আপডেট : ৩:২২ এএম, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডিককে হারিয়ে ২০১৯ সালের ফিফা বর্ষসেরা পুরস্কার ‘দ্যা বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন লিওনেল মেসি। এ নিয়ে রেকর্ড ছয়বার ফিফা বর্ষসেরার খেতাব জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা।

ইতালির মিলানের অপেরা হাউস লা স্কলায় সোমবার ‘দ্যা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

বছরের সেরা পুরুষ ফুটবলার নির্বাচনে মাসের শুরুতে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ বার এই পুরস্কার জিতেছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা রোনালদো। উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের তালিকাতেও ছিলেন এই তিন ফুটবলার। মেসি ও রোনালদোকে টপকে যে পুরষ্কার জিতে নেন নেদারল্যান্ডস ডিফেন্ডার ফন ডিক।

২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ফিফা বর্ষসেরার খেতাব পাঁচ বার করে জিতে নেন মেসি ও রোনালদো। তাদের আধিপত্যে ছেদ ঘটিয়ে গতবার এই পুরষ্কার জেতেন ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদরিচ।

গত মৌসুমে ক্লাব ও দেশের হয়ে ৫৮ ম্যাচে ৫৪ গোল করেন মেসি। ঘরোয়া লিগ জয়ের পথে ইউরোপের সর্বোচ্চ (৩৬) গোলদাতা হওয়ায় জেতেন ইউরোপিয়ান গোল্ডেন শু। দলকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নেয়ার পথে সর্বোচ্চ ১২ গোল করে রোনালদো ও সাদিও মানেকে হারিয়ে জিতে নেন উয়েফা বর্ষসেরা ফরোয়ার্ডের খেতাব।

একই সময়ে ৪৭ ম্যাচে ৩১ গোল করেন রোনালদো। ক্লাবকে ঘরোয়া লিগ এবং জাতীয় দলকে উয়েফা নেশন্স লিগ জয়ে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা রাখেন গুরুত্বপূর্ণ অবদান।

লম্বা সময় পর ডিফেন্ডার হিসেবে নজর কাড়েন ফন ডিক। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাশাপাশি দলকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে নেয়ার পথে অবদান রাখেন ২৮ বছর বয়সী তারকা। ক্লাব ও দেশের হয়ে ৫৯ ম্যাচে অংশ নিয়ে নয় গোলের পাশাপাশি করেন চার বার গোলে সহায়তা।

অনুষ্ঠানে লিভারপুলের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ ইয়ুর্গুন ক্লপের হাতে তুলে দেওয়া হয় বর্ষসেরা কোচের পুরস্কার। ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ জেতানো পেপ গার্দিওলা ও টটেনহামকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলতে ভূমিকা রাখা মাউরিসিও পচেত্তিনোকে হারিয়ে এই খেতাব জিতে নেন জার্মান কোচ।

যুক্তরাষ্ট্র তারকা অ্যালেক্স মরগান এবং উয়েফা বর্ষসেরার খেতাবজয়ী ইংল্যান্ডের লুচি ব্রোঞ্জকে হারিয়ে বর্ষসেরা নারী খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের মেগান রাপিনো।

বর্ষসেরা গোলের জন্য মেসিকে হারিয়ে পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন হাঙ্গেরির ড্যানিয়েল সোরি।

জাতীয় দলের কোচ, অধিনায়ক ও বিশ্বজুড়ে ফিফা কতৃক নিবন্ধিত সাংবাদিক ও ফুটবল প্রেমীদের ভোটে বর্ষসেরা নির্বাচন করা হয়।

এক নজরে ফিফা বর্ষসেরা

পুরুষ খেলোয়াড় : লিওনেল মেসি
নারী খেলোয়াড় : মেগান রাপিনো
পুরুষ কোচ : ইয়ুর্গুন ক্লপ
নারী কোচ : জিল এলিস
পুরুষ গোলরক্ষক : অ্যালিসন
নারী গোলরক্ষক : সারি ভন ভিনেনডাল
পুসকাস অ্যাওয়ার্ড: ড্যানিয়েল সোরি
ফান অ্যাওয়ার্ড : সিলভিয়া গ্রেকো
ফেয়ার প্লে অ্যাওয়ার্ড : মার্সেলো বিয়েলসা
বর্ষসেরা পুরুষ একাদশ : অ্যালিসন; মাতাইজি ডি লিট, মার্সেলো, সার্জিও রামোস, ভার্জিল ভন ডিক, ফ্রেঙ্কি ডি ইয়াং, এদেন আজার, লুকা মদরিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি।
বর্ষসেরা নারী একাদশ : সারি ভন ভিনেনডাল, লুচি ব্রোঞ্জ, নিলা ফিচার, কেলি ও’হেরা, ওয়েন্ডি রেনার্ড, জুলি আর্তজ, অ্যামান্ডিন হেনরি, রোস লাভেলি, মার্তা, অ্যালেক্স মরগান, মেগান রাপিনো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন