বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাংলাদেশ, ইয়েমেন, ইরাকে বাস্তুচ্যুতদের ৫০ লাখ ডলার সহায়তা দিচ্ছে কাতার চ্যারিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৬ পিএম

বাংলাদেশ, ইয়েমেন ও ইরাকে বাস্তুচ্যুত হাজার হাজার মানুষের জন্য ৫০ লাখ ডলারের সহায়তা দিচ্ছে কাতার চ্যারিটি দাতব্য সংস্থা। এ বিষয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক এজেন্সি ইউএনএইচসিআর ও কাতার চ্যারিটির মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তিতে স্বাক্ষর করেছেন গালফ কো-অপারেশন কাউন্সিল কান্ট্রিজ, ইউএনএইচসিআরের আঞ্চলিক প্রতিনিধি খালেদ খলিফা, কাতার চ্যারিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসেফ বিন আহমেদ আল কুওয়ারি। জাতিসংঘ সাধারণ অধিবেশনে কাতার চ্যারিটি আয়োজিত এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এ খবর দিয়েছে অনলাইন গালফ টাইমস।

এ বিষয়ে একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়, চুক্তির ওই অর্থ ব্যয় করা হবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় সম্প্রদায়ের পানি, স্বাস্থ্য ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করতে। এ ছাড়া ইয়েমেন ও ইরাকে আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়ে পড়া হাজার হাজার পরিবারকে অতি প্রয়োজনীয় অর্থ সহায়তা দেয়া হবে। কাতার চ্যারিটির সঙ্গে অংশীদারিত্বের বিষয়ে খালেদ খলিফা বলেছেন, বহু বছর ধরে ইউএনএইচসিআরের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হলো কাতার চ্যারিটি। বিশ্বজুড়ে ঝুঁকিতে থাকা লাখ লাখ শরণার্থী এবং আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়ে পড়া মানুষদের দুর্ভোগ দূর করতে সরাসরি সহায়তা করে যাচ্ছে এই প্রতিষ্ঠান। জরুরি ও জীবন রক্ষাকারী সহায়তা পৌঁছে দিতে তারা ইউএনএইচসিআরকে অনুমোদন দিয়েছে। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের কক্সবাজারে অবস্থান নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ইউএনএইচসিআর পানি, স্বাস্থ্য ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করতে ব্যবহার করবে এই অর্থ। এর মধ্যে রয়েছে বহনযোগ্য পানি সরবরাহ বৃদ্ধি করা। গোসলের জন্য নতুন নতুন স্থান সৃষ্টি করা। নিরাপদ পায়খানা নির্মাণ। এর ফলে প্রায় ১২,৬০০ রোহিঙ্গা ও স্থানীয় মানুষ সুবিধা ভোগ করবেন।

ওদিকে ইরাক ও ইয়েমেনে এই অর্থে দেয়া হবে ইউএনএইচসিআরের শরীয়া-কমপ্লায়ান্ট রিফিউজি যাকাত ফান্ডে। সেখান থেকে খুব বেশি ঝুঁকিতে থাকা মানুষ এবং আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের নগদ অর্থ সহায়তা দেয়া হয়। যেমন তাদের বাড়ি ভাড়া, খাদ্য, স্বাস্থ্যসেবা ও ঋণ পরিশোধে সহায়তা। নারীসহ কমপক্ষে ৭১ হাজার আভ্যন্তরীণ বাস্তুচ্যুতকে নগদ অর্থ দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন