ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিম জং উনের সঙ্গে বৈঠক নিয়ে ট্রাম্প-মুনের আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৪ পিএম

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য বৈঠক নিয়ে আলোচনা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন। গতকাল নিউ ইয়র্কে এই দুই নেতার মধ্যে সাক্ষাত হয়।
সিউলের গুপ্তচর সংস্থা জানিয়েছে, আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই ট্রাম্প এবং কিমের মধ্যে আবারও আলোচনা হতে পারে। এর আগেও কোরীয় দ্বীপে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে ট্রাম্প এবং কিমের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে শেষ পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি এই দুই শীর্ষ নেতা।
গত ফেব্রæয়ারিতে ট্রাম্প এবং কিমের মধ্যকার দ্বিতীয় বৈঠকটি ব্যর্থ হয়ে যায়। এদিকে, পিয়ংইয়ংয়ের তরফ থেকে বলা হয়েছে যে, সেপ্টেম্বরের শেষের দিকে তারা বৈঠক শুরুর ব্যাপারে রাজি আছে। তবে কবে, কোথায় এই বৈঠক অনুষ্ঠিত হবে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মবিশ্বাসের সঙ্গেই বলেছেন যে, ওই দুই বৈঠকে কিম যে প্রতিশ্রæতি দিয়েছিলেন সেই কথা তিনি রেখেছেন। সে সময় কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়নি।
তিনি আরও বলেন, দু'দেশের মধ্যে সম্পর্কও ভালো ছিল। আমরা কিছু করতে পারি কিনা তার চেষ্টা করেছিলাম। যদি আমরা কিছু করতে পারি তবে সেটা হবে খুব ভালো কিছু। যদি না পারি সেটাও ঠিক আছে। আমরা দেখব কি হয়।
অপরদিকে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন বলেন, যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে খুব দ্রæত একটি কার্যকরী বৈঠক অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদী।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন