ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের সঙ্গে কোনও বৈঠকে বসবেন না হাসান রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২৫ পিএম

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে ১৯৩টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান কিংবা তাদের প্রতিনিধিরা এখন নিউ ইয়র্কে অবস্থান করছেন। অধিবেশন শুরুর আগে থেকেই বিশ্ব নেতারা বিভিন্ন বিষয় নিয়ে পরস্পরের মধ্যে আলোচনায় বসছেন।
তবে নিউইয়র্কে অবস্থানকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোনও বৈঠক করবেন না ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
ট্রাম্পের সঙ্গে রুহানির কোনও বৈঠক হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।
ইরানের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দেখা করবেন কিনা সাংবাদিকরা জারিফের কাছে জানতে চাইলে উত্তরে ক্ষুব্ধ জারিফ বলেন, ‘না’।
সোমবার নিউইয়র্কের উদ্দেশ্যে তেহরান ত্যাগের সময় প্রেসিডেন্ট রুহানি বলেন, তিনি মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে একটি পরিকল্পনা তুলে ধরবেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যে যতদিন বিদেশি সেনা মোতায়েন থাকবে ততদিন এ অঞ্চলে প্রকৃত শান্তি প্রতিষ্ঠিত হবে না।
এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির মধ্যে বৈঠকের ইঙ্গিত দিয়েছিল যুক্তরাষ্ট্র।
২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে তেহরানের পরমাণু চুক্তি থেকে গত বছর বেরিয়ে গিয়ে ওয়াশিংটন শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির ওপর আগের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে।
এসব নিষেধাজ্ঞা তুলে নেয়ার আগ পর্যন্ত ইরান যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে না বলে রুহানি আগেই শর্ত দিয়েছিলেন। অন্যদিকে আলোচনার ক্ষেত্রে কোনো ধরনের পূর্বশর্তের বিষয়ে হোয়াইট হাউস শুরু থেকেই দৃঢ় আপত্তি জানিয়ে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন