শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশে কিউআর পেমেন্টস চালু করবে ভিসা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ৬:১৯ পিএম

বিশ্বের শীর্ষস্থানীয় গ্লোবাল পেমেন্ট টেকনোলজি প্রতিষ্ঠান ভিসা বাংলাদেশে কিউআর পেমেন্টস চালু করার কথা ঘোষণা করেছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকায় এক অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান ভিসা'র শীর্ষস্থানীয় কর্মকর্তারা। এর মাধ্যমে গ্রাহকরা তাদের ক্রেডিট, ডেবিট এবং প্রিপেইড কার্ড মোবাইল ব্যাংকিং অ্যাপের সাথে যুক্ত করে ‘স্ক্যান অ্যান্ড পে’-এর মাধ্যমে পণ্য ক্রয় করতে পারবেন।

ডিজিটাল পেমেন্ট সিস্টেম জনপ্রিয় করতে সারাদেশে ভিসা বিভিন্ন ব্যাংক এবং অংশীদারদের সাথে কাজ করছে। ভিসার সাথে যুক্ত ব্যাংকগুলোর কার্ডধারীরা কিউআর কোড এর সাহায্যে মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে বিভিন্ন নেটওয়ার্কের মাধ্যমে ক্রয়কৃত পণ্যের পেমেন্ট প্রদান করতে পারবেন। খুব শিগগিরই গ্রাহকরা খুচরা দোকান এবং ই-কমার্স ওয়েবসাইটগুলো থেকে পণ্য ক্রয়ের ক্ষেত্রে কিউআর পেমেন্টস সুবিধা লাভ করতে পারবেন। ব্যবসায়ীরা তাদের দোকান বা মোবাইল ফোনে একটি কিউআর কোড চালু রাখার মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারবেন।

এই উপলক্ষ্যে, দক্ষিণ এশিয়া ও ভারতের গ্রুপ কান্ট্রি ম্যানেজার, টিআর রামচন্দ্রন বলেন, বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট জনপ্রিয় করতে ভিসা সবসময় প্রতিজ্ঞাবদ্ধ। ডিজিটাল পেমেন্টের বিকাশের জন্য গ্রহণযোগ্যতা খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা বিশ্বাস করি সকলের অংশগ্রহণে এই জনপ্রিয়তা অর্জন করা যাবে।

আমাদের নতুন কিউআর সেবার মাধ্যমে, কিউআর পেমেন্টস সমর্থন করে এমন দোকান কিংবা অনলাইন প্ল্যাটফর্মে কিউআর সিস্টেমের মাধ্যমে ভিসা কার্ডধারীরা ক্রয়কৃত পণ্যের অর্থ প্রদান করতে পারবেন। স্বল্প খরচের কারণে ব্যবসায়ীরাও এর সুবিধা লাভ করতে পারবেন। এই কারণে রিটেইল প্রতিষ্ঠান এবং রেস্টুরেন্টের মতো জায়গায় পেমেন্ট প্রদানের ক্ষেত্রে এটি দ্রুত গ্রহনযোগ্যতা লাভ করবে। ফলে গ্রাহক, অংশীজন এবং সরবরাহকারীদের পেমেন্ট অভিজ্ঞতা আরও সহজ হবে।

সাম্প্রতিক সময়ে ভিসা কার্ড অন ফাইল (সিওএফ) সিস্টেমের মাধ্যমে বৃহৎ ই-কমার্স সাইটগুলোর ক্রেতাদের জন্য অনলাইন পেমেন্ট আরও সহজতর করেছে। নতুন এই সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারী ওয়েবসাইটে শপিংয়ের সময় তার কার্ড সেভ করে দ্রুত এবং সুরক্ষিতভাবে চেক-আউট করতে পারবেন। বার বার কার্ড-এর ডিটেল এন্টার করার প্রয়োজন হবে না।

খুব শিগগিরই ভিসা অনেকগুলো সেবা চালু করতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে ভিসা ডিরেক্ট। নতুন এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ভিসা কার্ড ব্যবহারের মাধ্যমে খুব সহজে এবং সঠিক সময়ে সরাসরি আর্থিক হিসাবে ফান্ড স্থানান্তর করতে পারবেন। খুচরা পেমেন্ট ছাড়াও, ভিসা বাণিজ্যিক পেমেন্ট সমাধান প্রদানেরও পরিকল্পনা করছে। এর ফলে কোন ধরনের ঝামেলা ছাড়াই ব্যবসায়ীরা তাদের পেমেন্ট দিতে পারবেন। এতে করে নগদ লেনদেনের ঝামেলা থাকবে না।

বাংলাদেশে কার্যক্রম শুরুর পর থেকে ভিসা প্রতিনিয়ত ক্লায়েন্ট এবং ব্যবসায়িক অংশীদারদের মাঝে এই কার্যক্রম বিস্তৃত করেছে। প্রতিষ্ঠানটি বর্তমানে ৪৪ টি সরকারি, বেসরকারি, বিদেশি ব্যাংক এবং ৪০ হাাজরেরও বেশি ব্যবসায়ীদের সাথে তাদের কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি বাংলাদেশীদের জন্য দেশজুড়ে ডেবিট, ক্রেডিট, বাণিজ্যিক এবং প্রি-পেইড সেবা প্রদানে সহায়তা প্রদান করছে। ভিসা ডিজিটাল পেমেন্ট সিস্টেম ত্বরান্বিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশে আর্থিক সেবা প্রদানের ৩০ বছর পূর্তিতে গত বছর ভিসা দেশে প্রথমবারের মতো স্পর্শহীন (কন্ট্যাক্টলেস) কার্ড চালু করে।

বাংলাদেশে ভিসা'র সাম্প্রতিক কর্মকা- সম্পর্কে টিআর রামচন্দ্রন বলেন, বাংলাদেশের বাজারে পেমেন্ট সিস্টেম আরও সহজতর এবং নিশ্চিত করার লক্ষ্যে আমরা নিত্য নতুন সেবা চালুৃ করছি। আমরা এর সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ এবং প্রতিষ্ঠানের সাথে শক্তিশালী বন্ধন সৃষ্টি করছি, যাতে করে এ দেশের গ্রাহকরা সহজ পেমেন্ট প্রক্রিয়ার আওতায় আসতে পারে। ভিসা প্রতিনিয়ত বাংলাদেশের বাজার ডিজিটাল করার এবং বিশ্ব সেরা টেকনোলজি গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন