বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আইসিটির সর্বোচ্চ ব্যবহার ছাড়া উন্নত সেবা সম্ভব নয় -মেয়র আতিকুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম বলেছেন, একটি উন্নত, আধুনিক ও জনবান্ধব স্মার্ট সিটি তৈরিতে সর্বপ্রথম দরকার উদ্ভাবনী চিন্তাশক্তি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার। নাগরিক সেবায় আইসিটির সর্বোচ্চ ব্যবহার ছাড়া উন্নত সেবা দেয়া সম্ভব নয়। গতকাল মঙ্গলবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট বাংলাদেশ ভবনে ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ার (আইইইই) আয়োজিত ‘স্মার্ট সিটি ইনোভেটিভস-বাংলাদেশ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
আতিকুল ইসলাম বলেন, উন্নত নাগরিক সেবা দিতে সিটি কর্পোরেশনের আয় বাড়াতে হবে। সেকেলে ব্যবস্থাপনা ও কাঠামোতে আমরা ডিএনসিসির আওতার সব বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান থেকে কর আদায় করতে পারছি না। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কীভাবে কর না বাড়িয়ে করের আওতা বাড়ানো যায় সে বিষয়ে প্রকৌশলীদের সহযোগিতা চাই। আমাদের গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে, সে বিষয়েও পরামর্শ চাই।
মেয়র বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য আগে ডিজিটাল প্লাটফর্ম তৈরি করতে হবে। আমরা ডিএনসিসির পক্ষ থেকে ঢাকাকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শিগগিরই দেশি-বিদেশি গবেষক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিদদের নিয়ে একটি বড় কর্মশালা ও জ্ঞানের বিনিময় আয়োজন করা হবে।
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেলিয়া শাহনাজের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আমেরিকার ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইফুর রহমান এবং ভারতের ড. রামকৃষ্ণ কাপ্পাগানতু উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন